আলু দিয়ে দেশীয় পদ্ধতিতে ব্যাগ তৈরি

465

dim-dadi-1
দেশে পলিথিনের দূষণ মোকাবেলায় আলু দিয়ে দেশীয় পদ্ধতিতে ব্যাগ তৈরি করছেন এক শিক্ষার্থী। আলু উৎপাদনের জন্য সুপরিচিত মুন্সিগঞ্জ এলাকায় কোল্ড ষ্টোরেজে সৌর বিদুৎতের কাজ করতে গিয়ে এই ভাবনাটি মাথায় আসে তার।

ওই শিক্ষার্থীর নাম সুমন। সে বেসরকারি বিশ্ব্যবিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা শেষ করেছেন।

সুমন বলেন ,আলু দিয়ে ব্যাগ তৈরি করে যে আলুটা থেকে যাবে সেটাকে আমরা খাবার হিসেবে ব্যবহার করতে পারবো। দেশে পলিথিন একটি ভয়াভহ দূষণ। সেই দূষণ মোকাবেলার জন্য আমরা নতুনভাবে পলিথিন তৈরি করার চেষ্টা করছি। বায়োপ্লাষ্টিকটা তৈরি করার চেষ্টা করছি।এটা তৈরি হবে আলু থেকে।

তিনি আরো বলেন, প্রথমে আলু ভালোভাবে ধুয়ে চিকন করে কুচিয়ে আলুর পানি সূতি কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে । আলুর পানির মধ্যেই মেশানো থাকে ষ্টার্চ। এই ষ্টার্চটাকে বারবার পতন পদ্ধতিতে এর মধ্যে থেকে যে ডাষ্ট বা অন্যান্য এলিমেন্ট আছে এগুলোকে আলাদা করে পানিটা রেখে দিলে নিচে ষ্টার্চ জমে,পড়ে আমরা ষ্টার্চ তুলে যদি রোদে শুকাই প্রতি ১০০গ্রাম ষ্টার্চের সাথে ৫০ গ্রাম ভিনেগার আর ৫০ গ্রাম গ্লিসারিন মিশিয়ে তার সাথে প্রায় ৬০০ মি.লি.পানি নিয়ে ভালোভাবে মিশিয়ে চুলায় দিয়ে গরম করতে হবে , কিছুক্ষণ পরে ঘন হয়ে একটি দ্রবণ তৈরি হবে দ্রবণটাকে আমরা হাত দিয়ে কোনো ভাবে প্লাটেনিক করে দিতে পারি কোনো জিনিসের উপর তাহলেই আমি লম্বা লম্বা পলিথিনের শিট পেয়ে যাবো।

ফার্মসএন্ডফার্মার/১৬জানু২০২০