একদিনে ১২০ বড় ইঁদুর মেরে চাঞ্চল্যের সৃষ্টি

1262

ইঁদুর

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে: বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার আমন ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণে দিশেহারা হয়ে পরেছে কৃষকরা।

গত বছর উপজেলার নওপাড়া গ্রামে ৪১ একর জমির ১ হাজার মণ পাকা ধান কেটে নিয়েছিল ইঁদুরে। কৃষকেরা তাদের সহায় সম্বল দিয়ে বোরো আবাদ করে ইঁদুরের কারণে ঠিকমতো ধানও তুলতে পারেন।

এদিকে, চলতি বছর কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় আগৈলঝাড়া উপজেলার এক চাষি একদিনে ১২০টি বড় আকারের ইঁদুর নিধন করে চাঞ্চল্য সৃষ্টি করেছে।

চলতি আমন মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭০ হেক্টর। এরমধ্যে ১৭৫ হেক্টর উফশি আমন ও ৫২৫ হেক্টর স্থানীয় উফশি জাতের আমন ধান। এ পর্যন্ত উপজেলার কৃষকরা ১৭৫ হেক্টর জমিতে উফশি আমন এবং ৫২৫ হেক্টর জমিতে স্থানীয় উফশি জাতের আমন আবাদ করেছেন। আবাদের অপেক্ষায় রয়েছে আরও কয়েক হেক্টর জমি।

তিনি আরও বলেন, গত কয়েকদিন থেকে রোপা আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। এ বছর জমিতে পানি কম হওয়ায় ইঁদুরের দল ঝাঁকে ঝাঁকে ফসলী মাঠের উঁচু জায়গায় বাসা বেঁধেছে। ইঁদুরের দল আমন ক্ষেতের ধান গাছ কেটে দিচ্ছে। বিশেষ করে রোপা আমনের ক্ষেতে ইঁদুরের আক্রমন বেশি হচ্ছে।

উপজেলার রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামের চাষি বাচ্চু হাওলাদার বলেন, কৃষি কর্মকর্তাদের দেয়া ইঁদুর মারার বিশেষ কৌশল ও পরামর্শে তিনি একদিনে শুক্রবার রাতে বিশাল আকৃতির ১২০টি ইঁদুর নিধন করতে সক্ষম হয়েছেন এবং মৃত ইঁদুরগুলো ভ্যানগাড়ি বেঝাই করে উপজেলা কৃষি দপ্তরে দেখানোর জন্য নিয়ে আসে। ইঁদুরের কবল থেকে ফসলকে সুরক্ষা করতে তিনি কৃষি অফিস থেকে চাষিদের পরামর্শ নেয়ার আহ্বান করেন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল বলেন, রাংতা গ্রামের কৃষক বাচ্চু হাওলাদার একদিনে ১২০টি ইঁদুর নিধন করায় তাকে আগৈলঝাড়া কৃষি অফিস থেকে পুরস্কৃত করা হবে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন