কুমিল্লায় উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

364

কুমিল্লা

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প এর আর্থিক সহযোগীতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর(ডিএই) কুমিল্লা অঞ্চল এর আয়োজনে ২ দিন ব্যাপী উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার, বুধবার ডিএই’র প্রশিক্ষণ হলে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
সার্বিক বিষয়কে গুরুত্ব দিয়ে- ধান, গম ও পাটের উন্নত বীজ কৃষক যেন নিজেই উৎপাদন করে ফসল ফলাতে সক্ষম হয় এবং উপসহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষি প্রযুক্তি কৃষকদের হাতের নাগালে পৌঁছে দিতে পারেন তা বাস্তবায়ন করাই এ প্রশিক্ষণের উদ্দেশ্য ছিলো।

প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন- কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রনসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল। তিনি- প্রদর্শনী স্থাপনের নীতিমালা, কৃষক প্রশিক্ষণের সেসন পরিকল্পনা তৈরীর বিবেচ্য বিষয়, প্রকল্পের প্রতিবেদন তৈরী বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। সভাপতিত্ব করেন- কৃষিবিদ মো. আলী আহাম্মদ, উপপরিচালক, অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কুমিল্লা অঞ্চল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন- মোহাম্মদ আলী জিন্নাহ, উপপ্রকল্প পরিচালক, কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, ঢাকা; কৃষিবিদ মোহাম্মদ আমানুল ইসলাম, মনিটরিং অফিসার, কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প; ড. মো. মোতালেব, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা; কৃষিবিদ সুরজিৎ চন্দ্র দত্ত, উপপরিচালক, ডিএই, কুমিল্লা; ড. মো. হায়দার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ(বারি), কুমিল্লা; মো. ইউসুফ ভূইয়া, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা, কুমিল্লা; কৃষিবিদ মো. আইয়ুব মাহমুদ, অতিরিক্ত উপপরিচালক, ডিএই, কুমিল্লা; এসএম শাহরিয়ার পারভেজ, উর্ধ্বতন বৈজ্ঞনিক কর্মকর্তা, বাংলাদেশ পাট গবেষনা ইনস্টিটিউট, কুমিল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- মো. জাকারিয়া, উপসহকারী কৃষি কর্মকর্তা, অতিরিক্ত পরিচালকের কার্যালয়,ডিএই, কুমিল্লা অঞ্চল।