কুমিল্লায় কৃষির তথ্য বিস্তারে ই-কৃষি বিষয়ক প্রশিক্ষণ

295

SAM_3146মো. মহসিন মিজি, কুমিল্লা থেকে: কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্প, কুমিল্লা অঞ্চলের আয়োজনে কৃষি তথ্য সার্ভিসের আইসিটি ল্যাবে ই-কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

গত ১৬ ও ১৭ এপ্রিল দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলায় অবস্থিত কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মোট ৩০ জন সদস্য অংগ্রহণ করেন।

কৃষি তথ্য প্রযুক্তি ব্যবহার করে দেশের সকল কৃষক যেন খাদ্য ও পুষ্টি চাহিদা মেটানোর উদ্দেশ্যে কৃষিবান্ধব সরকারের টেকসই পরিকল্পনাকে গ্রহণ করে সফলভাবে ফসল উৎপাদন করে আর্থিক সমৃদ্ধি অর্জন করতে পারে এ লক্ষ্যকে সামনে রেখে কাজ করা এ প্রশিক্ষণের উদ্দেশ্য।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা খামারবাড়ীর কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মো. সাইফুল ইসলাম।

প্রধান অতিথি, কৃষি তথ্য সার্ভিসের কার্যক্রম ও কৃষি তথ্য প্রযুক্তি বিস্তারে এআইসিসির ভূমিকা সম্পর্কে বলতে গিয়ে বলেন, প্রায় ৮০ বছর আগে থেকে কৃষি তথ্য সার্ভিস কৃষি তথ্য প্রচার-প্রচারণার কাজ করে আসছে। সেসময় আধুনিক প্রযুক্তির ব্যবহার ছিল না। কালের বিবর্তনে আস্তে আস্তে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। এখন চাইলেই কৃষি বিষয়ক তথ্য ঘরে বসেই নেয়া যায়। দেশের বিপুল সংখ্যক জনগণ এ তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ইতোমধ্যে দৃশ্যমানভাবে সফলও হয়েছেন। এ স্রোতধারায় বাংলাদেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ণ। তবে পুষ্টিসমৃদ্ধ খাদ্য উৎপাদন ও খাওয়ার অভ্যাসে আমাদের আরো এগিয়ে যেতে হবে।

প্রশিক্ষণে সভাপতির বক্তব্য রাখেন এবং কৃষি তথ্য সার্ভিস এর কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন-কৃষিবিদ মো. আসিফ ইকবাল, আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা, কুমিল্লা অঞ্চল।

গবেষণার মাধ্যমে কীভাবে ফল, শাক-সবজি, মসলা জাতীয় ফসল ও দানাদার ফসল অধিক পরিমানে উৎপাদন করা যায় এ বিষয়ে আলোচনা করেন-কৃষিবিদ ড. মো. ওবায়দুল্লাহ্ কায়সার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কেন্দ্র, কুমিল্লা।

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে মাঠ পর্যায়ে গবেষণার মাধ্যমে প্রদর্শনী করে কৃষকদের অধিক ফসল উৎপাদনে আগ্রহী করার কৌশল সম্পর্কে আলোচনা করেন কৃষিবিদ ড. মো. হায়দার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, সরেজমিন বিভাগ, কুমিল্লা।

কম্পিউটার সাধারণ পরিচিতি ও সফটওয়্যারজনিত সাধারণ সমস্যার সমাধান সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন- প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, সহকারী প্রোগ্রামার, আইসিটি অধিদপ্তর, কুমিল্লা।

মাইক্রোসফ্‌ট অফিস সফ্‌টওয়্যার সম্পর্কে আলোচনা করেন, কৃষিবিদ এসএম তরিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ ও গবেষণা কর্মকর্তা, আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা।
ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন