কুমিল্লায় কৃষি গবেষণা কেন্দ্রে বারি সরিষা-১৭ এর মাঠ দিবস

440

SAM_4902

কুমিল্লার বারি কৃষি গবেষণার মাঠে বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল বারি সরিষা-১৭ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার কৃষি গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র কুমিল্লাকে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে উন্নীতকরণ প্রকল্প এর অর্থায়নে এ দিবস অনুষ্ঠিত হয়।
এর আগে বাংলাদেশের সর্বস্তরের জনগণের স্বাস্থ্য এবং কৃষকের লাভজন কৃষি কার্যক্রমের বিষয়কে গুরুত্ব দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবন করেছেন উচ্চ ফলনশীল জাতের বারি সরিষা-১৭।

এসময় সরিষার জমির পাশেই মৌ চাষের ব্যবস্থা করা হয়। মাঠ দিবসে বক্তারা বলেন- অন্যান্ন সরিষার চেয়ে এর ফলন অনেক বেশী। এজন্য প্রতি বছর এ জাতের সরিষার চাষ বৃদ্ধি করার জন্য উপস্থিত কৃষক-কৃষাণীদের আহবান জানান।

মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষি মন্ত্রাণালয়ের অতিরিক্ত পিপিসি উইং ড. মো. আবদুর রৌফ।

গাজীপুর জয়দেবপুরের সগবি এর সিএসও ড. মো. আককাস আলীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন গাজীপুরের জয়দেবপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব, কুমিল্লা অঞ্চলের ডিএই এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আলী আহম্মদ,

গাজীপুর জয়দেবপুরের বিএআরআইয়ের সগবি এর তৈগকে ড. মো. আবদুল লতিফ আকন্দ, কুমিল্লার সগবি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হায়দার হোসেন, কুমিল্লা বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ওবায়দুল্লাহ কায়ছার।

সরিষার তেল অধিক পুষ্টি সমৃদ্ধ খাবার। সরিষার খৈইল গবাদী পশুর আদর্শ খাবার। কুইক কম্পোষ্ট তৈরীতে সরিষার খৈইল ব্যবহার করলে খুবই কার্যকরী জৈব সারে পরিণত হয়। আবহমান কাল থেকে আমাদের গ্রাম কিংবা শহরের মায়েরা তেল ছাড়া খাবার রান্না করবেন এ কথা চিন্তাই করা যায় না। তাছাড়া তেল খাবারের স্বাদ ও পুষ্টিমান বাড়িয়ে দেয়। কিন্তু আমরা প্রতিদিন কি ধরনের তেলের রান্না খাচ্ছি হয়ত অনেকেই জানিনা। আর জানলেইবা কি করার আছে। কারণ আমাদের দেশে চাহিদানুযায়ী তেলের সরবরাহ অর্থাৎ উৎপাদন না থাকায় ভিনদেশ থেকে আমদানীকৃত তেলের ভিড়ে পরিবেশ বান্ধব সরিষার ফসল চাষ অনেকটাই হ্রাস পেয়েছে। তাইতো ঘানিতে ভাঙ্গা তেল হারিয়ে যেতে বসেছে। এ অবস্থা থেকে বাঁচার জন্য আমরা যদি নিজের জমিতে সরিষা চাষ করে স্থানীয় বাজারের ঘানিতে ভাঙ্গানো তেল সংগ্রহ করে খাবার রান্না করে খেলে অনেক কঠিন রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ফার্মসএন্ডফার্মার/২০ফেব্রু২০২০