কুষ্টিয়ায় ভুট্টার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

25

কুষ্টিয়ায় কুমারখালী চলতি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। অনুকূল আবহাওয়া ও কৃষি বিভাগের প্রণোদনাসহ সার্বিক তত্ত্বাবধানে নিয়ম মেনে চাষ করায় ফলনও হয়েছে অতীতের যেকোনো

বারের তুলনায় অনেক বেশি। অন্যদিকে দাম ভালো থাকায় লাভের মুখ দেখছেন অর্থকরী এ ফসল চাষে সংশ্লিষ্ট কৃষকেরা। আর্থিক চাহিদা মেটাতে সক্ষম হওয়ায় আগামীতে এই ফসলের চাষ আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, কুমারখালীতে এ বছর সরকারি প্রণোদনার আওতায় ৫৬০ জনকে কৃষককে ভুট্টা চাষের জন্য সার ও বীজ দেয়া হয়। যার ফলে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে মোট ১ হাজার ৫৪৩ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। যেটি গত মৌসুমের তুলনায় বৃদ্ধি পেয়েছে প্রায় ২৭৮ হেক্টর। উল্লেখ্য, গত মৌসুমে এই উপজেলায় আবাদ হয়েছিল ১ হাজার ২৬৫ হেক্টর জমিতে।

বিঘাপ্রতি কৃষকের খরচ হয়েছে ১২ থেকে ১৫ হাজার টাকা। যেখানে ফলন হয়েছে ৩৫ থেকে ৪০ মণ পর্যন্ত। মণপ্রতি ১১০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি করে বিঘা প্রতি কৃষক পাচ্ছেন ৪০-৪৫ হাজার টাকা। উৎপাদন খরচের দ্বিগুণ লাভ হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

স্থানীয় চর জগন্নাথপুরের রবিউল শেখ নামে এক ভুট্টাচাষি জানান, অতীতে ভুট্টার চাষ না করলেও কৃষি বিভাগের পরামর্শে এই ফসলের চাষ শুরু করি। কম খরচ, অল্প খাটুনি এবং রোগবালাই কম হওয়ায় অন্য ফসলের তুলনায় ভুট্টা চাষে বেশি লাভ হচ্ছে।