খামারে গিয়ে অবৈধ চিকিৎসা, রেনেটার ২ প্রতিনিধির জেল-জরিমানা

158

বাগেরহাটে অনুমোদনহীনভাবে গবাদিপশুর খামারে গিয়ে অবৈধ চিকিৎসা করার অপরাধে রেনেটা কোম্পনির বিক্রয় প্রতিনিধি ও জেলা ব্যবস্থাপককে জেল ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৯ মে) বিকেলে সদর উপজেলার কাঠিগোমতী গ্রামে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট রোহান সরকার এ দণ্ড প্রদান করেন। এ সময় স্থানীয় খামারি মনোরঞ্জন বিশ্বাস সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ইমরান হোসেনকে অভিযোগ করেন। এ সময় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ঘটনাস্থলে গিয়ে সাক্ষ্য প্রমানের ভিত্তিতে এই সাজা প্রদান করেন।

সাজাপ্রাপ্তরা হলেন- রেনেটা কোম্পানির জেলা বিক্রয় প্রতিনিধি রনজিৎ বিশ্বাসকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও বাগেরহাট সাতক্ষীরা জেলা প্রতিনিধি কামরুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

ভ্রামমাণ আদালতের নির্বাহী ম্যাজিট্রেট রোহান সরকার জানান, বাগেরহাটে গবাদিপশুর ওষুধের বিপনন বাড়াতে রেনেটা কোম্পানি অবৈধ পন্থা অবলম্বন করে আসছিল দীর্ঘদিন ধরে। এ সময় জেলার বিভিন্ন গবাদি পশুর খামারে গিয়ে নিজেরা চিৎিকসার নামে অবৈধ ভাবে চিকিৎসাপত্র দিয়ে আসছিল। বাগেরহাট জেলা ও উপজেলায় অসুস্থ গবাদি পশুর চিকিৎসা দেয়ার জন্য প্রাণি সম্পদ বিভাগের ভ্যাটেনারী সার্জন রয়েছে।

এই অবস্থায় জেলা প্রাণি সম্পদ বিভাগ রেনেটা কোম্পনি জেলা প্রতিধিনি কামরুল ইসলামকে লিখিত ভাবে সর্তক করে দেয়া সত্বেও তারা কর্ণপাত করেনি। এই অবস্থায় রেনেটা কোম্পনির বিক্রয় প্রতিনিধি রনজিৎ বিশ্বাস বাগেরহাট সদর উপজেলার কাঠি-গোমতী গ্রামের খামারী মনোরঞ্জ বিশ্বাসের খামারে গিয়ে তার অসুস্থ গরুকে চিকিৎসাপত্র প্রদান করেন।

খামারি বিষয়টি সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ইমরান হোসেনকে অভিযোগ করলে ভ্র্যম্যমাণ আদালত পরিচালনা করে রেনেটা কোম্পনির বিক্রয় প্রতিনিধি রনজিৎ বিশ্বাসকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও বাগেরহাট-সাতক্ষীরা জেলা প্রতিনিধি কামরুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়।