গরুর সাধারণ রোগ হলে খামারীদের করণীয়

638

গরুর সাধারণ রোগ হলে আমাদের করণীয় কি তা আমাদের মধ্যে অনেকেরই জানা নেই। গরু পালন আমাদের দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে। অনেকেই গরুর খামার গড়ে তোলার মাধ্যমে তাদের অর্থনৈতিক উন্নয়ন ঘটাচ্ছেন। তবে গরু পালন আমাদের কিছু সাধারণ ধারণা থাকতে হবে। এগুলোর মধ্যে গরুর রোগ সম্পর্কে ধারণা রাখা অতি জরুরী। সঠিক সময়ে গরুর রোগের চিকিৎসা করাতে হবে। আসুন তাহলে আজ জেনে নেই গরুর সাধারণ রোগ হলে আমাদের করণীয় সম্পর্কে-

বিভিন্ন সময়ে নানা কারণে গরুর রোগ হয়ে থাকে। গরুর সাধারণ রোগ হলে আমাদের যা করা দরকার তা নিচে দেওয়া হল-

১। গরুর সাধারণ রোগ হলে প্রথমেই গরুর শরীরের রোগটি সবার আগে নিশ্চিত হতে হবে। গরুর রোগের কারণ সম্পর্কে সঠিক ধারণা পাওয়া গেলে রোগের জন্য সঠিক চিকিৎসা করা যাবে। আর এ জন্যই গরুর কোন রোগ হলে শুরুতেই তা পরিক্ষা করানোর ব্যবস্থা রাখতে হবে।

২। গরুর সাধারণ রোগের সুনির্দিষ্ট কারণ খুঁজে বের করার পর সেই রোগের চিকিৎসার জন্য প্রথমেই প্রাকৃতিক উপায়ে সেই রোগটি ভালো করানোর চেষ্টা করতে হবে। সাধারণ কোন রোগের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ওষুধ প্রয়োগ করা হলে অনেক সময় তা উপকারের চেয়ে ক্ষতির কারণ হতে পারে। তাই গরুর সাধারণ রোগের জন্য সব সময় প্রাকৃতিক উপাদান দিয়ে চিকিৎসা করাতে হবে।

৩। গরুর সাধারণ রোগে কোনভাবেই গরুকে না বুঝে টিকা প্রদান করা যাবে না। সাধারণ রোগের শুরুতেই কম ক্ষমতাসম্পন্ন ওষুধ গরুকে প্রদান করতে হবে। আর এতে কাজ হলে গরুকে টিকা প্রদানের কোন প্রয়োজন হবে না।

৪। গরুর সাধারণ রোগে গরুকে পরিষ্কার পরিচ্ছন্ন রেখে নিয়মিত যত্ন নিতে হবে। এই সময় গরু যাতে প্রয়োজনীয় বিশ্রাম নিতে পারে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। সাধারণ রোগে গরুকে যত বেশি বিশ্রামের ব্যবস্থা করা হবে তত দ্রুত গরু সুস্থ হয়ে উঠবে।

৫। গরুর সাধারণ রোগের সময় গরুর থাকার স্থানে পর্যাপ্ত পরিমাণ আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। গরুর বাসস্থানে আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা করা হলে গরু দ্রুত শারীরিকভাবে সুস্থ হয়ে উঠবে।

৬। গরুর রোগের সময় বাইরের কোন প্রাণী কিংবা অন্য কোন গরু রোগে আক্রান্ত হওয়া গরুকে যাতে কোনভাবেই বিরক্ত বা আঘাত না করতে পারে সেদিকেও খেয়াল রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/৬মার্চ২০২১