গাভী গর্ভবতী হলে সঠিক যত্নে খামারিদের করণীয়

494

গাভী গর্ভবতী হলে সঠিক যত্নে খামারিদের করণীয় কি কি কাজ রয়েছে সেগুলো জেনে রাখতে হবে। লাভের আশায় আমাদের দেশের বিশেষ করে গ্রামের লোকজন গাভী পালন করে থাকেন। গাভী থেকে সুস্থ বাছুর ও অধিক উৎপাদন পেতে হলে গর্ভবতী হওয়ার পর থেকেই এর যত্ন নিতে হবে। আজকের এই লেখায় আমরা জেনে নিব গাভী গর্ভবতী হলে সঠিক যত্নে খামারিদের করণীয় সম্পর্কে-

গাভী গর্ভবতী হলে সঠিক যত্নে খামারিদের করণীয়ঃ
১। খামারে বা বাড়িতে পালন করা গাভী গর্ভবতী হওয়ার পর থেকেই নিয়মিত গাভীর থাকার স্থান পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। এছাড়া গাভীর শোয়ার জায়গায় খড় বা নরম কিছু বিছিয়ে দিতে হবে। যাতে গাভীর থাকার স্থান আরামদায়ক হয়।

২। পালন করা গাভীটি গর্ভবতী হওয়ার পর কোনভাবেই গাভীকে বেশি পরিশ্রম করানো যাবে না। গর্ভবতী হওয়ার পর গাভীকে দূরে নিয়ে চড়ানো যাবে। এছাড়াও গাভীকে খুব বেশি হাটাহাটি করানো যাবে না। এতে গর্ভবতী গাভীর নানা জটিলতা দেখা দিতে পারে ও এর কারণে নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

৩। খামারের বা বাড়ির গর্ভবতী গাভীর কোন রোগ হলে দ্রুত চিকিৎসা করাতে হবে। সম্ভব হলে প্রয়োজনীয় সব ওষুধ বাড়িতে এনে রেখে দিতে হবে। তবে গর্ভবতী গাভীকে এমন ওষুধ বা টিকা প্রদান করা যাবে না যাতে গর্ভের বাছুরের কোন ক্ষতি হয়।

৪। পালন করা গাভীটি গর্ভবতী হওয়ার পর গাভীর পুষ্টিকর খাদ্য প্রদানের প্রতি জোর দিতে হবে। গর্ভবতী অবস্থায় গাভীকে পুষ্টিকর খাদ্য প্রদান করলে গাভীর পেটের বাছুর পরিপুষ্ট হয় ও সুস্থ থাকে। গাভীর পুষ্টির অভাব হলে গর্ভকালীন সময়ে গাভী নানা জটিলতায় ভুগতে পারে।

৫। এই সময়ে নিয়মিত গাভীর স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। প্রত্যেক দিনের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট খাতায় লিখে রাখতে হবে। এই সময়ে গাভীর স্বাস্থ্যগত কোন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ১৬ আগস্ট ২০২১