চলতি অর্থবছরে বেড়েছে কৃষিঋণ বিতরণ

108

চলতি অর্থবছরে প্রথম সাত মাসে (জুলাই-আগস্ট) বাণিজ্যিক ব্যাংকগুলো ১৮ হাজার ৬৮৪ কোটি ৩১ লাখ টাকার ঋণ বিতরণ করেছে। গত অর্থবছরে একই সময়ে এ ঋণ বিতরণের পরিমাণ ছিল ১৭ হাজার ৫৫ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম সাত মাসে কৃষিতে এক হাজার ৬২৮ কোটি ৭১ লাখ টাকা বা ৯ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্টরা বলছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। কভিড মহামারি এবং সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কৃষির গুরুত্ব অধিকভাবে পরিলক্ষিত হচ্ছে। তাই কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক সর্বদা সচেষ্ট রয়েছে। এজন্য নতুন অর্থবছরে কৃষিঋণের পরিমাণ বাড়ানো হয়েছে।

জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরে দেশের সব ব্যাংকের জন্য ৩০ হাজার ৯১১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য ১১ হাজার ৭৫৮ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি ব্যাংকের জন্য ১৯ হাজার ১৫৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত অর্থবছর ব্যাংক খাতে ২৮ হাজার ৩৯১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল। গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি এবার ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো।

চলতি অর্থবছরের সাত মাসে ১৮ হাজার ৬৮৪ কোটি ৬০ লাখ ঋণ বিতরণ করা হয়, যা লক্ষ্যমাত্রার ৬০ দশমিক ৪৫ শতাংশ। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত আটটি ব্যাংক কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার ৬৩ দশমিক ৬০ শতাংশ বিতরণ করেছে। আর বেসরকারি ৪১টি ব্যাংক কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রার ৫৮ দশমিক ৫১ শতাংশ বিতরণ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের সাত মাসে ২৭ হাজার ২১১ কোটি টাকার ঋণ শোধ করেছেন কৃষকরা বা ৬৭ দশমিক ৭৯ শতাংশ। বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি বা পরিমাণ ৫১ হাজার ২২৫ কোটি টাকা, যার মধ্যে জানুয়ারি পর্যন্ত কৃষি খাতে খেলাপি ঋণ তিন হাজার ৯০৫ কোটি টাকা, যা মোট ঋণের ৭ দশমিক ৬২ শতাংশ।