চাষ পদ্ধতিতে পার্লাইট কি ? পার্লাইট যেভাবে ব্যবহার করবেন

729

পার্লাইট একটি প্রাকৃতিক ভাবে অগ্নুৎপাতের উপাদান , ঠাণ্ডা অবস্থায় গ্লাস ফাটানোর দ্বারা গঠিত একটি আগ্নেয়-শিলা, অন্তরণ এবং যা উদ্ভিদের বৃদ্ধি মিডিয়া হিসাবে ব্যবহৃত হয় ।
পার্লাইট একটি অ্যামোফুল আগ্নেয়গিরির কাচ যা একটি অপেক্ষাকৃত উচ্চ জল-বস্ত্র, সাধারণত ওডিজিডি এর জলবিদ্যুৎ দ্বারা গঠিত। এটি ( ৮৫০-৯০০ ) ডিগ্রি সেন্টিগ্রেড ( ১,৫৬০-১৬৫০ ) ডিগ্রী ফারেনহাইট) এর তাপমাত্রায় পৌঁছায় যখন পার্লাইট হাল্কা হয় ওজনে ।

জৈব-চাপ, কার্বন অণুগুলির বৃহৎ পৃষ্ঠ এলাকা মাটি গঠন, বায়ু, পুষ্টি এবং পানি ধারণক্ষমতা বৃদ্ধি করে। বায়ুচার একটি সুষম মাটি তৈরি করে, যার মধ্যে ক্ষুদ্র-জগতের উদ্ভব হয় । এটি উদ্ভিদ সংরক্ষণ, আড়াআড়ি পুনরুদ্ধার, আড়াআড়ি এবং বাগান নকশা, নির্মাণ, এবং রক্ষণাবেক্ষণ এ পার্লাইট বর্তমানে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে সারা দুনিয়া জুড়ে ।

হর্টিকালচারে পার্লাইটের ব্যবহার :

১. পার্লাইট টবের বা গাছ লাগানো পাত্রের ভিতর পানি , বাতাস বা অক্সিজেন এর মধ্যে ভারসাম্য রক্ষা করে।

২. পার্লাইট টবের বা গাছ লাগানো পাত্রের ভিতর গাছ লাগানো হলে , উপর থেকে নিচ পর্যন্ত সঠিকভাবে সার , পানি , গাছের অণু খাদ্য ও অন্যান্য পুষ্টিকর উপাদান পৌছাতে সহায়তা করে ।

৩. টবের গ্রোয়ার মিডিয়া বা পোটিং মিক্সের ভিতর বাতাস চলাচল ও সহজেই পানি নিষ্কাশন উন্নতি করে ।

৪. উদ্ভিদের জন্য সহজেই প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখে এবং পুষ্টিমানের ভারসাম্য বোজায় রাখে ।

৫. এটি একটি অজৈব মিনারেল এবং কখনো ধসে বা ব্যাহত হয় না ।
৬. পার্লাইট ৬.৫ থেকে ৭.৫ মাত্রায় সবসময় অপরিহার্য-ভাবে নিরপেক্ষ পিএইচ ।

৭. টবের গাছ লাগানোর জন্য পাত্রের ভিতরের উপাদান । যেমন :- কোকোপিট , পিটমস , মস , মাটি এবং অন্যান্য উপাদান সমূহ কে বাইরের উচ্চ তাপমাত্রার উষ্ণতা থেকে ঠাণ্ডা রাখতে অন্তরক হিসাবে কাজ করে । কারণ পার্লাইট একটি তাপ অপরিবাহী উপাদান হিসাবে উন্নত বিশ্বে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে ।

৮. যে কোন ধরনের উদ্ভিদ কে আগাছা ও রোগ জীবাণুমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

৯. পার্লাইট উপাদান টি দানাদার পাউডার ধরনের একটি উপাদান । এটি পরিষ্কার , গন্ধহীন , ওজনে হাল্কা যা সহজে ব্যবহার করা যায় ।

১০. পার্লাইট ও অন্যান্য হাল্কা উপাদান । যেমন:- কোকোপিট , কোকো হাস্ক , কোকো চিপস দিয়ে যে কোন পাত্রে গাছ লাগালে ওজনে তা অনেক হাল্কা হয় ।

১১. যে কোন ভাবে ভিন্ন ভিন্ন ডিজাইন এ , আধুনিক ভাবে সুন্দর শোভাময় পাত্রে সহজেই যত্নসহকারে পার্লাইট ব্যবহার করে গাছ লাগানো বা বাগান তৈরি করা যায় ।

১২. পার্লাইট দিয়ে মাটি বা কোকোপিট এর সাথে একত্রে মিশিয়ে গাছ লাগিয়ে যে কোন পাত্র ঘরের বাইরে সহজেই প্রতিস্থাপন করা যায় ।

১৩. হাইড্রোপনিক পদ্ধতিতে চাষ করা এবং একটি বিজ্ঞান সম্মতভাবে নিয়ন্ত্রিত পরিবেশে উদ্ভিদ উৎপাদকের জন্য অনেক উপায় বা ভূমিকা প্রদান করে ।

১৪. পার্লাইট একটি অযৌক্তিক , অ-অর্গানিক , ঝুকিহীন , হাল্কা ওজনের পদার্থ বা উপাদান । যা প্রায়ই হাইড্রোপনিক এ ব্যবহৃত হয় । প্রিলেটে একটি প্রসারনীয় মাধ্যম হিসাবে ছোট সাদা শিলাগুলির সবচেয়ে বেশি পরিচিত ।

১৫. পার্লাইট ব্যবহারের ফরে পরিবেশ এবং মানব দেহের জন্য কোন প্রকার ঝুঁকি বহন করে না ।

১৬. পার্লাইট উপাদান বা পন্য টি মার্কিন খাদ্য রাসায়নিক তালিকা ভুক্ত ।

১৭. পার্লাইট উদ্ভিদের জন্য প্রকৃতির সেরা এক মিডিয়া , এটি একটি গ্রোয়ার মিডিয়ার মিনারেল হিসাবে ব্যবহৃত হয়ে থাকে । এটি কোন পার্থক্য দেখাতে পারে না যা কোন নির্দিষ্ট গাছের , এমন কি অর্কিডে ও ভালভাবে ব্যবহার করে উন্নত বিশ্বের মানুষ ।

১৮. পার্লাইট শুধুমাত্র অধিকাংশ গাছপালা বৃদ্ধি করা সম্ভব , যদি ও সাধারণত উন্নতর গ্রেড এবং মাঝারি গ্রেড ভাল কাজ করে থাকে এবং কম পানি প্রয়োজন হয়ে থাকে ।

১৯. পার্লাইট কে সবসময় উদ্ভিদের জন্য ক্ষতিকারক কীটপতঙ্গ , দুষ্ট পোকামাকড় অপছন্দ করে , যে গুলো উদ্ভিদ কে নষ্ট করে দেয় । ঐসব পোকামাকড় , কীটপতঙ্গ পার্লাইট ব্যবহারের ফলে উদ্ভিদের আশে পাশে আক্রমণ করে না ।

২০ . পার্লাইট ব্যবহারের ফলে উদ্ভিদ সবসময় অনেক পরিচিত রোগ জীবাণুর আক্রমণ হওয়ার থেকে এবং পোকামাকড় এর ধ্বংসের হাত থেকে নিরাপদ থাকে ।

২১.বীজ থেকে চারা উৎপাদনের জন্য কোকোপিট এর সাথে পার্লাইট মিশ্রণের ব্যবহার সারা দুনিয়া ব্যাপী অনেক সুপরিচিত একটি পদ্ধতি ।

২২. বীজ থেকে সফলভাবে চারা উৎপাদন , চারা কে রোগ জীবাণুমুক্ত রোগ-বিহীন রাখতে পার্লাইট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

২৩. অর্কিড বৃদ্ধিতে পার্লাইট অনেক ভাল কাজ করে । অর্কিড গাছ উন্নয়নে পানির ভারসাম্য রক্ষা করা এবং অর্কিড গাছের শিকড় গুলো কে স্বাস্থ্যবান করে তুলতে পার্লইট ব্যবহার করা যায় ।

২৪. ক্লে-বল , বা পোড়া মাটির তৈরি বিশেষ গুটি ছাড়া ও যে কেউ শুধু মাত্র পার্লাইট ব্যবহার করে অর্কিড লাগাতে পারে ।

২৫. গাছ লাগানোর জন্য কোকোপিট বা অন্যান্যে গ্রোয়ার মিডিয়া বা পোটিং মিশ্রণের সাথে ৫% থেকে ৪০ % অনুপাত পর্যন্ত মেশানো হয় ।

২৬. হাইড্রোপনিক বা সবুজ ছাদ বাগান তৈরিতে ৭৫% থেকে ১০০% পার্লাইট ব্যবহার হয় ।

২৮ . সমতল ভূমি মৃত্তিকা ভাঙ্গা এবং শুষ্ক আবহাওয়াতে পানি বজায় রাখার জন্য , এছাড়া ও কৃষি জমিতে ও পার্লাইট এর ব্যবহার বেড়েই চলেছে ।

পার্লাইট দেশের বাহিরে উন্নত দেশগুলোতে প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। উন্নত বিশ্বে এর দাম বেশ সস্তা কিন্তু আমাদের দেশে যেহেতু এর নিজস্ব খনি নেই তাই দাম বেশ চড়া। দাম 1500-2000 টাকা কেজি ।

যে সকল বাগানি ভাইয়েরা বিভিন্ন কারণে কাটিং লাগিয়া ব্যর্থ হয়েছেন ।তাদের উদ্দেশ্যে বলতে চাই। উন্নত কিংবা দামী সংমিশ্রনের মিডিয়া তৈরি করা থেকেও বেশি গুরুত্বপূর্ণ মিডিয়াকে জীবাণুমুক্ত। কাটিং থেকে চারা করার ক্ষেত্রে জীবাণুমুক্ত মাটি যথেষ্ট।

ফার্মসএন্ডফার্মার/১৭এপ্রিল২০