ডিমের খোসা দিয়ে জৈব সার তৈরি ও প্রয়োগ করবেন যেভাবে

2939

ডিমের খোসা দিয়ে জৈব সার তৈরি পদ্ধতি ও প্রয়োগ পদ্ধতির বিষয়ে অনেকেরই জানা

ডিমের খোসার মধ্যে থাকে প্রচুর পরিমান ক্যালসিয়াম। আর এই ডিমের খোসার মাধ্যমে আমরা গাছকে ক্যালসিয়াম করতে পারি বা করে থাকি।

ক্যালসিয়াম গাছে কি কাজে লাগে?

তো কিভাবে ব্যাবহার করা যায় তা আমরা জানবো তার আগে সংক্ষেপে জেনেনেই ক্যালসিয়াম গাছে কেন দিব বা ক্যালসিয়াম গাছে কি কাজে লাগে?

ক্যালসিয়াম এটি উৎসেচককে কার্যকর করে তোলে। এটি কোষ প্রাচীরের অন্যতম উপাদান।

কোষের মধ্যে পানি সঞ্চালনে সহায়তা করে, কোষের বৃদ্ধি এবং কোষ বিভাজনের জন্যও এটি জরুরি।
নাইট্রোজেন এবং অন্যান্য খনিজ আত্মীকরণ করার জন্য কিছু গাছে ক্যালসিয়াম আবশ্যক।

ক্যালসিয়াম সহজেই আলাদা হয়ে বেরিয়ে যায়। কিন্তু উদ্ভিদ টিস্যুতে এক বার জমে গেলে ক্যালসিয়াম সেখান থেকে বেরোয় না। তাই গাছের বৃদ্ধির জন্য নিয়মিত ভাবে ক্যালসিয়াম সরবরাহ করেতে হয়।

ক্যালসিয়ামের অভাবে কি হয়?

ক্যালসিয়ামের অভাবে ফুল, কাণ্ড ও শিকড়ের বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয়। এর অভাবে বৃদ্ধির ক্ষেত্রে বিকৃতি, পাতা ও ফলে কালো দাগ দেখা দেয়। পাতার ধার ঘেঁষে হলুদ রঙ দেখা দিয়ে থাকে।

ডিমের খোসা দিয়ে জৈব সার তৈরি পদ্ধতি

এবার জেনেনেয়া যাক কিভাবে ডিমের খসাকে ব্যাবহার উপযোগী করা যায়।

এক্ষেত্রে আপনাকে ডিমের খোসাকে সংগ্রহ করতে হবে বা বাড়ীতে বেবহৃত ডিম থেকে খোসা সংগ্রহ করতে হবে। সংগ্রহকৃত ডিমের খোসাকে না ধুয়ে ভালভাবে শুঁকিয়ে নিতে হবে। শুকানো ডিমের খোসা গুলকে গুড়ো করে পাউডারে রূপান্তর করতে হবে। সেক্ষেত্রে ব্লেন্ডার, মিক্সচার ব্যাবহার করা যেতে পারে বা জাতুনিতে পিশেও তৈরি করা যেতে পারে। খেয়াল রাখতে হবে খোসা গুলো জেন ভালভাবে মিহি হয়, দানা দানা যেন না থেকে যায়। দানা দানা থেকেগেলে এগুলো বেবহারে বা গাছে প্রয়োগের পর তাতে পিঁপড়ের আক্রমণ দেখা দিতে পারে। তাই এমন পাউডার তৈরি করতে হবে যাতে পিঁপড়ে তাতে আক্রমণ করে সেগুলোকে বহন করে নিয়ে যেতে না পারে।

এবার ব্যাবহার ও প্রয়োগ সম্পর্কে জানা যাক

ডিমের খোসা থেকে তৈরিকৃত ডাস্ট বা সার যেকোনো ধরনের গাছে ব্যাবহার করা যায়।

টবের গাছে ব্যাবহারের ক্ষেত্রে

৮ ইঞ্চি টবে ১ টেবিল চামচ

১০ ইঞ্চি টবে ১ টেবিল চামচ

১২ ইঞ্চি টবে ১.৫ টেবিল চামচ

টবের মাটিতে ডিমের খোসার সার প্রয়োগের ক্ষেত্রে প্রথমে টবের মাটিকে নিরিয়ে বা আলগা করে দিন। তারপর পরিমান মত খোসার সার চারিদিকে ছিটিয়ে প্রয়োগ করুন। ডিমের খোসার সার প্রয়োগের ফলে মাটিতে পিঁপড়ে আক্রমনের আশংকা থাকে তাই খোসার সারের সাথে নিম খৈল মিশিয়ে প্রয়োগ করা ভালো।

এই নিয়ম অনুসরণ করে আপনি প্রতি সপ্তাহে ১ বার ডিমের খোসার সার প্রয়োগ করা যাবে।

ফার্মসএন্ডফার্মার/২০মে২০