দেশের প্রথম পোলট্রি কনভেনশন ২৮ ও ২৯ জানুয়ারি

99

ভোক্তা ও উৎপাদনকারীর মধ্যে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ পোলট্রি কনভেনশন-২০২৩। ‘নিরাপদ প্রোটিন-সুস্বাস্থ্যের সোপান’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৮ ও ২৯ জানুয়ারি রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এ কনভেনশনের আয়োজন করেছে পোলট্রি প্রফেশনাল বাংলাদেশ (পিপিবি)।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ পোলট্রি কনভেনশন ২০২৩ কমিটির সাধারণ সম্পাদক ও পিপিবির প্রধান সমন্বয়ক কৃষিবিদ অঞ্জন মজুমদার।

তিনি জানান, দেশের জনগণ যেমন কম মূল্যে ডিম ও ব্রয়লার মুরগি খেতে চান, তেমনি এসবের জোগানদাতা প্রান্তিক খামারিরাও ন্যায্য দাম পাওয়ার অধিকার রাখেন। তাই ভোক্তা ও উৎপাদনকারীর মধ্যে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো দুই দিনব্যাপী পোলট্রি কনভেনশনের আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, কনভেনশনে পোলট্রি খামারি, পোলট্রি পেশাজীবী এবং শিক্ষার্থীসহ মোট ৬০০ জন অংশ নেবেন। যার মধ্যে খামারি ৩০০ জন, শিক্ষার্থী ১০০ জন এবং পেশাজীবী ২০০ জন। কনভেনশনটি সফল করার জন্য এরই মধ্যে ৭১ সদস্যের একটি কনভেনশন কমিটি ও ৩৯ সদস্যের একটি সেমিনার কমিটি গঠন করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এছাড়া কনভেনশনের সেমিনার কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ইউনিডোর বাংলাদেশের প্রতিনিধি ড. জাকি উজ জামান এবং পিপিবির উপদেষ্টা মোছাদ্দেক হোসেন।

উদ্বোধনী দিনে বাংলাদেশের পোলট্রি শিল্পের ওপর মুক্ত আলোচনার পাশাপাশি বাংলাদেশে টেকসই পোলট্রি উৎপাদনের জন্য খাদ্য নিরাপত্তা অনুশীলন, উদ্ভাবনী এবং স্মার্ট পোলট্রি চাষের রূপান্তর বিষয়ক আলোচনা হবে।

২৯ জানুয়ারি কনভেনশনের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশীদ।

এছাড়া কনভেনশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে ওই দিন বিশেষ অতিথি থাকবেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার এবং ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মশিউর রহমান।

সমাপনী দিনে পোলট্রি পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য: দক্ষিণ এশিয়ার পোলট্রি ও পোলট্রি পণ্যের বাণিজ্যিক সম্ভাবনা, পোলট্রি সাপ্লাই চেইন, নিরাপদ ডিম ও মাংস উৎপাদনের জন্য জৈবপ্রযুক্তির প্রয়োগ: বাংলাদেশ পরিপ্রেক্ষিত বিষয়ক আলোচনা হবে।

বাংলাদেশ পোলট্রি কনভেনশন কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পিপিবির উপদেষ্টা ইঞ্জিনিয়ার জাহিদুর রহমান জোয়ার্দার, বাংলাদেশ পোলট্রি কনভেনশন কমিটির কো-চেয়ারম্যান ডা. এন সি বণিক ও পোলট্রি কনভেশনের সেমিনার কমিটির সম্পাদক ড. তাপস ঘোষ।