নতুন খামারিরা কেন সফল হতে পারছেন না?

405

নতুন উদ্যোক্তারা গরুর খামারে বিফল হওয়ার কারণ সম্পর্কে আমরা অনেকেই জানি না। গরু পালন আমাদের দেশের গ্রামাঞ্চলগুলোতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কেউ কেউ আবার বড় পরিসরে গরুর খামার গড়ে তুলেছেন। অনেক নতুন উদ্যোগক্তা গরুর খামার শুরু করে লোকসানে পড়ে থাকেন। এর মূল কারণই হল সঠিক নিয়ম না মেনেই খামার শুরু করা। আসুন আজকে জেনে নেই নতুন উদ্যোক্তারা গরুর খামারে বিফল হওয়ার কারণ সম্পর্কে-

নতুন উদ্যোক্তারা গরুর খামারে বিফল হওয়ার কারণঃ

লাভের আশায় আমাদের দেশে অনেকেই গরুর খামার শুরু করে থাকেন কিন্তু পরবর্তীতে তাদের লোকসানে পড়তে হয়। নিচে এ নিয়ে বিস্তারিত দেওয়া হল-

১। হঠাৎ করে কোন প্রকার পরিকল্পনা ছাড়াই গরুর খামার শুরু করে দেয়া। এটিই খামারকে সফল করার প্রথম ধাপ। কোন ধরনের খামার করলে সহজেই লাভবান হওয়া যায় সেটি না জানার কারণেই নতুন খামারিরা তাদের খামারে লোকসান করে থাকেন।

২। নিম্নমানের প্রশিক্ষণ নিয়ে খুব দ্রুত খামার শুরু করে দিলে। শুধুমাত্র গরু পালন শিখলেই গরুর খামার করে লাভবান হওয়া যায় না। খামার সংশ্লিষ্ট আরও অনেক বিষয় জানার প্রয়োজন হয়। সবকিছু সঠিকভাবে সমন্বয় করতে না পারলে খামারে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে।

৩। কম খরচে গরুর আধুনিক ঘর নির্মাণ করার বিষয়ে কোন ধারণা না রাখা। যার কারনে অপরিকল্পিত ভাবে গরুর ঘর তৈরি করতেই অতিরিক্ত মুলধন ব্যয় করে ফেলা। যার ফলস্বরূপ খামারে লোকসান দেখা দেয়। তাই খুব কম খরচেই কিভাবে একটি আধুনিক খামার গড়ে তোলা যায় সেই সম্পর্কে ধারণা নিতে হবে।

৪। সঠিকভাবে গরুর খামার পরিচালনা এবং বাজারজাতের বিষয়ে সঠিক কোন ধারণা না থাকলে। এর ফলে খামারে উৎপাদন খরচ বেড়ে যায় এবং পন্য সঠিক দামে ক্রয় কিংবা বিক্রি করতে ব্যর্থ হলে গরুর খামার লোকসানের মুখে পড়ে থাকে। তাই সবকিছু জেনেই তারপর গরুর খামার শুরু করতে হবে।

৫। খামারের জন্য উন্নতমানের গরু সংগ্রহ করতে না পারলে খামারে উৎপাদন কম হয়। ফলে খামারে লোকসান দেখা দেয়। এ জন্য খামারের জন্য সব সময় উন্নতমানের উৎপাদনশীল গরু সংগ্রহ করতে হবে।

৬। গরুর খামার থেকে লাভবান হওয়ার জন্য খামারে দক্ষ শ্রমিক না রাখতে পারলে অনেক সময় খামারের উৎপাদন অনেকাংশে কমে যায়। আর এর জন্যও গরুর খামারে লোকসান দেখা দেয়। তাই গরুর খামারের জন্য দক্ষ শ্রমিক নিয়োগ দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ০৮ এপ্রিল ২০২১