‘নীতি ঠিক রেখে ব্যবসা করতে পারলে বাফিটা একদিন অনেক শক্তিশালী সংগঠনে পরিণত হবে’

300

[metaslider id=”12827″]

“আমরা সবাই যদি ঐক্যবদ্ধ হই এবং নীতি ঠিক রেখে ব্যবসা করতে পারি তাহলে বাফিটা একদিন আরো অনেক বেশি শক্তিশালী সংগঠনে পরিণত হবে বলে মন্তব্য করেন বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (বাফিটা) সভাপতি সুধীর চৌধুরী।

শনিবার রাজধানীর হ্যাং আউট রেস্টুরেন্টে বাফিটার দ্বিতীয় বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বাফিটার সদস্য এবং এইচআর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান।

সভাপতি সুধীর চৌধুরী আরো বলেন, ‘‘ইতোমধ্যে আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধন পেয়েছি। আমদানিকৃত পণ্যের ওপর আরোপিত ভ্যাট, ট্যাক্স কমানো ও বন্দর জটিলতা নিরসনে কাজ করছি। এজন্য আমাদের সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।”

সংগঠনের সাধারণ সম্পাদক মো. হেলাল উদ্দিন বিদায়ী বছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। ওই প্রতিবেদনের লিখিত বক্তব্যে তিনি বলেন, “দেশের ফিড উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচামালের ৬০-৭০ শতাংশ যোগান দেই আমরা। শুধু বাফিটা’র সদস্যদের প্রতিবছর টার্নওভার রয়েছে ১৫-২০ হাজার কোটি টাকা।”

২০১৮ সালে বাফিটার বিভিন্ন অর্জন তুলে ধরেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো-“বাণিজ্য মন্ত্রণালয় থেকে টি.এ লাইসেন্স গ্রহণ, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহ পরিদপ্তর কর্তৃক নিবন্ধন, এফবিসিসিআই এর সদস্যপদ গ্রহণ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের আমদানি বিষয়ক এনওসি সংক্রান্ত কমিটিতে বাফিটা’র প্রতিনিধি অর্ন্তভুক্তকরণ ইত্যাদি।

তিনি আরো জানান, এছাড়াও পোলট্রি, মৎস্য ও গবাদিপশু খাদ্যের সকল উপকরণ/ উপাদান আমদানির উপর ফিডমিল ইন্ডাস্ট্রিজ, হ্যাচারি ও ফার্মের সাথে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের নিবন্ধিত প্রতিষ্ঠানের সদস্যদের সমহারে এআইটি (AIT) ও ভ্যাট (VAT) নির্ধারণ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য বাফিটা’র পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে।

এইচআর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান এবং মদিনা ট্রেডিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম জাতীয় রাজস্ব বোর্ড থেকে শীর্ষ করদাতা পুরস্কার পাওয়ার জন্য বাফিটার পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। তারা দুজনই এই সংগঠনের সদস্য।

এছাড়াও বাফিটা’র ৪জন সদস্য ইব্রাতাস ট্রেডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন চৌধুরী, খান এগ্রো প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. সৈয়দুল হক খান, ইসলাম ট্রেডার্সের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল ইসলাম মন্টু এবং গদাধর রঞ্জন সাহা আহ্কাবের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় তাদেরও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

সভায় কোষাধ্যক্ষ বিনোদ কুমার শিকারিয়া সংগঠনের আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন-সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আমিরুল ইসলাম মন্টু, খান এগ্রো প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. সৈয়দুল ইসলাম খান, নেচার কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক জয়ন্ত কুমার দেব, গদাধর রঞ্জন সাহা প্রমুখ।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন