পাবনার ভাঙ্গুঁড়ায় কৃষিতে প্রযুক্তি হস্তান্তর শীর্ষক সেমিনারে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ি কমিটির চেয়ারম্যান আলহাজ মকবুল হোসেন এম.পি.

276
SAMSUNG CAMERA PICTURES

[su_slider source=”media: 4146,4147,4148″ title=”no” pages=”no”] [/su_slider]

এ.টি.এম. ফজলুল করিম, পাবনা প্রতিনিধি: কৃষিতে দ্রুত সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে মাঠে ময়দানে, গবেষণাগারে নারীরা নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন। কৃষিতে সমৃদ্ধি আনয়নের ক্ষেত্রে নারীদের ভূমিকা অপরিহার্য, অধিক উৎপাদনসহ কৃষির এ সাফল্য টেকসই করতে কৃষির সকল শাখায় অধিক হারে নারীদের নিয়োগ দিয়ে মাঠ পর্যায়ে গ্রামীণ কিষাণীদের সাথে নিবিড় যোগাযোগ তৈরি করতে পারলে কৃষিতে অধিক সমৃদ্ধি আসতে বাধ্য। গত ১৭ এপ্রিল পাবনাস্থ ভাঙ্গুঁড়া উপজেলা পরিষদ মিলনায়তনে চাটমোহর, ভাঙ্গুঁড়া, ফরিদপুর উপজেলায় ফসল উৎপাদন বৃদ্ধি কল্পে ‘আধুনিক কৌশল হস্তান্তর’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় পাবনা-৩ আসনের এম.পি. এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ি কমিটির চেয়ারম্যান আলহাজ মকবুল হোসেন এসব কথা বলেন। তিনি আরো বলেন, বর্তমান সরকারের কৃষিতে প্রণোদনা সহায়তা প্রদান, উৎপাদন বৃদ্ধিতে সময়োপযোগি পদক্ষেপ গ্রহণ এবং সুপরিকল্পিত পরিকল্পনা প্রণয়নের ফলে কৃষি এখন শুধু একটি লাভজনক পেশা নয়, এটি একটি দেশের গৌরবময় শিল্প, আর্থ সামাজিক অবস্থা পরিবর্তনের নিয়ামকসহ দেশের প্রবৃদ্ধি বৃদ্ধিরও চাবিকাঠি হয়ে দাঁড়িয়েছে। গ্রামীণ কৃষাণীরা এখনও ভালোভাবে ফলমূল সবজি চাষের কৌশল জানেন না। কৃষি ক্যাডারভূক্ত এবং কৃষিতে ডিপ্লোমাধারী নারীরা চাষিদের কাছে গিয়ে প্রযুক্তি সম্পর্কে ধারণা দিলে কৃষি আরো টেকসই এবং সমৃদ্ধশালি হবে। কৃষিতে অধিক হারে নারী কর্মি নিয়োগের জন্য তিনি সরকারের কাছে জোর দাবি জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ জাহিদ হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্রপস উইং’র পরিচালক কৃষিবিদ মো. আব্দুল আজিজ ফরাজী, পাবনার টেবুনিয়াস্থ হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ বিভূতি ভূষন সরকার। প্রকল্পের মূল প্রবন্ধ পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ মো. খায়ের উদ্দিন মোল্লা। সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.রওশন আলী, উপসহকারী কৃষি কর্মকর্তা শ্রী সুস্থির কুমার সরকার, কেরামত আলী, এখলাছুর রহমান এবং কৃষক প্রতিনিধি ফজলুর রহমান, সালমা খাতুন এবং আলামীন আলী প্রমুখ।