পোলট্রি খামারীদের জন্যে ডিপ্লোমা কোর্স চালু করা দরকার : রাকিবুর রহমান টুটুল

366

নাহার এগ্রো গ্রুপের এমডি

পোলট্রি খামারীদের জন্যে ডিপ্লোমা কোর্স চালু করা দরকার বলে জানালেন নাহার এগ্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচারক মো. রাকিবুর রহমান টুটুল।

তিনি বলেন, বাংলাদেশ জনবহুল দেশ। এ দেশে ডিম, মুরগির মাংস ও মাছ আমাদের আমিষের চাহিদার অনেকাংশ যোগান দিচ্ছে। এর ধারাবাহিকতা ধরে রাখতে খামারীদের প্রশিক্ষিত হতে হবে। এ জন্য পোলট্রি খামারীদের জন্য ডিপ্লোমা কোর্স চালু করা দরকার।”

বাণিজ্যিক রাজধানি চট্টগ্রামে জন্ম নেয়া দেশের স্বনামধন্য এ কৃষি উদ্যোক্তা বলেন, “নিরব বিপ্লবের আরেক নাম পোলট্রি শিল্পের বিপ্লব। বিশাল এ শিল্পের সাথে যারা নিবিড়ভাবে জড়িত। এ শিল্পকে বাঁচিয়ে রাখতে তাদের প্রত্যেকের একটু একটু সহযোগিতা দরকার।”

ফার্মিং পর্যায়ে যে বিষয়গুলোর প্রতি বেশি গুরুত্ব দিতে হবে তা হচ্ছে-

১. বায়ো সিকিউরিটির ওপর জোর দিতে হবে।
২. ১ দিন বয়সি বাচ্চা থেকে এন্টিবায়োটিকের ব্যবহার ক্রমান্বয়ে কমাতে হবে। চেষ্টা করতে হবে এন্টিবায়োটিকের ব্যবহার না করা।
৩. বেশি বেশি প্রিভেন্টিভ ব্যবহার করে খরচ বাড়ানো ঠিক নয়।
৪. পোলট্রি পালনে অবশ্যই নিরাপদ পানি ব্যবহার করতে হবে । বর্তমান বাজারে ডিমের দাম বৃদ্ধি পাওয়া অনেকে খামারে ১ দিন বয়সি মুরগির বাচ্চা উঠাচ্ছে। বাচ্চা উঠানের ক্ষেত্রে একটু চিন্তা-ভাবনা বা হিসাব-নিকাশ থাকা দরকার। কারণ বাজারে এক সাথে বেশি পোলট্রি থাকলে বাজার পড়ে যায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘদিন ব্যবসায় লোকসান দিয়ে পোলট্রি ফার্ম, হ্যাচারি, ফিডমিল ধরে রাখা খুব কষ্টকর । কারণ দেশের চাহিদা অনুযায়ী গ্রান্ড পারেন্ট থাকার কথা ছিল দশ লাখ। কিন্তু ১৮ লাখ গ্রান্ড পারেন্ট থাকায় মার্কেট ফল করেছিল। সবাই এসব বিষয় হিসাব করলে মার্কেট স্থিতিশীল থাকবে।

ব্রিডার অ্যাসেসিয়েশন অব বাংলাদেশ (বিএবি) এর সভাপতি নির্বাচিত হওয়ায় তাকে পুষ্টিতথ্য পত্রিকা ও ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম অনলাইন পত্রিকার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।

তিনি যাতে তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেন এ জন্য পোলট্রি শিল্পের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। আমাদের দেশ কৃষি ও প্রাণিসম্পদ সেক্টরে সমৃদ্ধ হবে এ প্রত্যাশা বিএবি’র সভাপতির।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন