বাড়ির ছাদ বাগানে সহজেই সুস্বাদু ফল সফেদা চাষ করা যায়

1360

সফেদা

সুস্বাদু ফল সফেদা অনেকের কাছে অনেক প্রিয়। বাংলাদেশে সফেদা একটি জনপ্রিয় ও সুস্বাদু ফল। দেখতে মেটে রঙের ও খসখসে হলেও খেতে খুব ভাল একটি ফল। ফল মিষ্টি। ফলে রয়েছে শ্বেতসার, খনিজ, লবন ও ক্যালসিয়াম। প্রায় সব ধরনের মাটিতেই সফেদার চাষ করা যায় । টবে এই ফল চাষ করতে হলে বেলে দোআঁশ মাটি ব্যবহার করতে হবে।

ছাদে সফেদা চাষ পদ্ধতিঃ

বাসার ছাদে সফেদা খুব সহজেই চাষ করা যায়। চাষ করতে হলে ১২-২০ ইঞ্চি টব বা ব্লিচিং পাউডারের ড্রাম ব্যবহার করতে হবে। ড্রামের নিচের দিকে ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । টব বা ড্রামের গাছটিকে ছাদের এমন জায়গায় রাখতে হবে যেখানে একটু বেশি সময় রোদ কিংবা বৃষ্টির সময় বৃষ্টি পায় ।

জায়গা নির্বাচন করে নিতে হবে। তারপর ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ১০০ গ্রাম সরিষার খৈল এবং ২০০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে ড্রাম বা টবে পানি দিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৮-১০ দিন একইভাবে রেখে দিতে হবে । মাটি যখন ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ সফেদা কলমের চারা উক্ত টব বা ড্রামে রোপন করতে হবে ।

চারা গাছ বাঁকা করে লাগানো যাবে না। চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে । সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে । যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে । চারা লাগানোর পর প্রথমদিকে পানি কম দিতে হবে । আস্তে আস্তে পানি বাড়াতে হবে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ