বিপিআইসিসিকে ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বিষয়ক চার হাজার বই দিলো এসিআই লি.

382

ডা. মো. আ. ছালেক রচিত পোলট্রি শিল্পের উদ্যোক্তা ও খামারিদের জন্য ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বিষয়ক চার হাজার বই বিপিআইসিসিকে হস্তান্তর করেছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এসিআই লিমিটেড। বুধবার দুপুরে রাজধানী ঢাকার মহাখালির একটি রেস্তোরাঁতে এই হস্থান্তর করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিপিআইসিসির সভাপতি মশিউর রহমান, এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারী, বাংলাদেশ ব্রিডার এসোসিয়েশন এর সভাপতি রাকিবুর রহমান টুটুল, এসিআই এনিম্যাল হেলথ এর উপ নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন শাহ, ডাঃ মোঃ আমজাদ হোসেন (পরিচালক-সেলস, এসিআই এনিম্যাল হেলথ), ডাঃ মঈনুল ইসলাম (বিজনেস ম্যানেজার, এসিআই এনিমেল হেলথ) সহ পোল্ট্রি সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ। বইটির লেখক এসিআই এনিম্যাল হেলথ এর চীফ টেকনিক্যাল এডভাইজর ডাঃ মোঃ আঃ ছালেক।

পোল্ট্রি শিল্পের সঠিক বিকাশের জন্য এসিআই এনিম্যাল হেলথ ছোট ও মাঝারী খামারীদের পোল্ট্রি বিষয়ক কারিগরি জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দেয়, আর সে লক্ষ্যেই ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা বইটি লেখার জন্য অনুপ্রাণিত হন ডাঃ মোঃ আঃ ছালেক।

সময়ের সাথে সাথে পোলট্রি শিল্প প্রসারিত হচ্ছে, নতুন নতুন উদ্যোক্তারা এ শিল্পে যোগ দিচ্ছেন, পুরাতন খামার বড় হচ্ছে; পাশাপাশি সৃষ্টি হচ্ছে নিত্য নতুন প্রতিকূলতা, রোগব্যাধি এবং প্রয়োজন পড়ছে উন্নত খামার ব্যবস্থাপনা। এই বিষয়গুলি বিবেচনা করে বিভিন্ন কারিগরি এবং ব্যবসা বিষয়ক বিভিন্ন নতুন তথ্যের সংযোজন ঘটানো হয়েছে এ বইটিতে যা প্রকাশের জন্য স্পন্সর করেছে এসিআই এনিম্যাল হেলথ ।

উল্লেখ্য গত ২৪ অক্টোবর, ২০২০ মোড়ক উন্মোচন করা হয় বইটির এবং উক্ত অনুষ্ঠানে বিপিআইসিসির সভাপতি জনাব মশিউর রহমান এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারীকে উক্ত বইটি বিনামূল্যে সরবরাহের জন্য অনুরোধ জানান । এর পরিপ্রেক্ষিতে আজকের অনুষ্ঠানের মাধ্যমে বিপিআইসিসি চার হাজার বই সরবরাহ করলো এসিআই লিমিটেড ।

পোল্ট্রি বিশ্লেষকরা মনে করেন, এই বইটির মাধ্যমে প্রান্তিক পর্যায়ের খামারী ও উদ্যোক্তাগণ লাভবান হবেন ।

ফার্মসএন্ডফার্মার/০৩ফেব্রুয়ারি২০২১