বেড়েছে পোলট্রি ফিড ও বাচ্চার দাম!

373

খুলনায় সব ধরণের পোলট্রি ফিড ও মুরগির বাচ্চার দাম বেড়েছে। হঠাৎ বাজারে পোলট্রি ফিড ও বাচ্চার দাম বাড়ায় লোকসানের মুখে পড়েছেন সাধারণ খামারিরা।

খামারিদের সাথে কথা বলে জানা যায়, ব্রয়লার মুরগির খাবারের দাম ৪৫০ টাকা বেড়ে হয়েছে ৩ হাজার ২০০ টাকা। কক মুরগিরর খাবারের দাম ৩০০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯৫০ টাকা, লেয়ার মুরগিরর খাবারের দাম ২৫০ টাকা বেড়ে ২ হাজার ৭৫০ টাকা হয়েছে।

অন্যদিকে, একদিন বয়সের ব্রয়লারের বাচ্চার দাম ১৮ টাকা থেকে বেড়ে হয়েছে ২৮ থেকে ৩২ টাকা, কক মুরগির বাচ্চার দাম ১৫ থেকে ১৬ টাকা থেকে বেড়ে ১৯ থেকে ২০ টাকা, লেয়ার মুরগির বাচ্চা ২২ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৮ টাকা।

খুলনা পোলট্রি ফিড দোকান মালিক সমিতির সভাপতি কাজী মো. নূরুল ইসলাম বলেন, খাবারের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পোলট্রি খামারি ও ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছেন। তারা বাজার দরের সাথে সমন্বয় করে ব্যবসা পরিচালনা করতে গিয়ে হিমশিম খাচ্ছেন। এভাবে দাম বাড়তে থাকলে সাধারণ খামারিরা পথে বসার উপক্রম হবে।

সিনা পোলট্রির মালিক দুলাল হোসেন বলেন, মুরগির প্রতিটি খাবারের দাম লাগামহীনভাবে বেড়েছে। পোলট্রি ওষুধের দামও বাড়তি। সব মিলিয়ে এ ব্যবসা টিকিয়ে রাখাই এখন কষ্টকর হয়ে পড়ছে। ব্যবসা চালু রাখতে এখন এ ব্যবসায় জড়িত প্রত্যেককে হিমশিম খেতে হচ্ছে।

ফার্মসএন্ডফার্মার/০৮ সেপ্টেম্বর ২০২২