ময়ূরী কবুতর পালন প্রতি মাসে আয় করুন ১০-১৫ হাজার টাকা

3455

একটি ২০ জোড়া ময়ূরী কবুতরের খামার থেকে প্রতিমাসে গড়ে ১০০০০ থেকে ১৫০০০ টাকা আয় করা সম্ভব । এখানে ময়ূরী কবুতর পালন করে আয় এর বিস্তারিত তথ্য দেয়া হলো। এবং ২০ জোড়ার একটি ময়ূরী কবুতরের খামারের লাভ ক্ষতির হিসাব তুলে ধরা হলো। ২০ জোড়া ময়ূরী কবুতরের খামারে প্রায় ৬০০০০ টাকা বিনিয়োগ করতে হবে ।

এরকম একটি খামার যে কেউ ইচ্ছা থাকলে তৈরি করতে পারেন। ছাত্র , গৃহিণী, বা চাকরিজীবী যেকেউ যদি দিনে ১ ঘন্টা করে সময় দিতে পারেন তবে এরকম একটি কবুতরের খামার তৈরি করতে পারেন।

প্রথমে খামার স্থাপন করতে খরচের হিসাব….

১, প্রতি জোড়া ময়ূরী কবুতরের দাম ২০০০ টাকা করে ২০ জোড়ার দাম হয় ৪০০০০ টাকা।
২, বাসস্থান নির্মাণ বা খাঁচায় পালন করলে খাঁচার দাম ৩০০ প্রতি পিস, টোটাল ৬০০০ টাকা।
৩, ঔষধ ও খাবার সহ বাৎসরিক সব অন্যান্য খরচ বাকি ১৪০০০ টাকার মধ্যে হয়ে যাবে।

বাৎসরিক উৎপাদন:
প্রতি এক জোড়া ময়ূরী কবুতর গড়ে ১২ মাসে ৬ থেকে ৭ বার বাচ্চা দেয়। প্রতিবারে ২ টি বাচ্চা জন্ম দেয়। গড়ে বছরে ১২ টি বাচ্চা দেয়। নতুন বাচ্চা কবুতর গুলো চার থেকে পাঁচ মাসে পূর্ণবয়স্ক হয়ে যায় । এসময় প্রতি জোড়া কবুতর পাইকারি বাজারে ১৫০০ টাকা করে বিক্রি করা যাবে।

বাচ্চা বিক্রির আগে পর্যন্ত তার পেছনে খরচের হিসাব :
প্রতি জোড়া কবুতরের একমাসে খাবার খরচ ৫০ টাকা । তাহলে ৪ থেকে ৫ মাসে একজোড়া বাঁচ্চার পেছনে খরচ হয় ২০০ টাকা। এক জোড়া ৫ মাস বয়সী ময়ূরী কবুতরের দাম পাইকারি বাজারে ১৫০০ টাকা । ৫ মাসে একজোড়া বাচ্চার পেছনে খাবার খরচ আসে ২০০
সেই হিসেবে প্রতি জোড়া বিক্রি থেকে লাভ হবে ১৩০০ টাকা ।

একজোড়া কবুতর বছরে গড়ে ৬ জোড়া বাচ্চা দিলে একজোড়া ময়ূরী কবুতর থেকে গড়ে লাভ আসে
৬×১৩০০= ৭৮০০ টাকা

সুতরাং ২০ জোড়া ময়ূরী কবুতর থেকে লাভ আসবে
২০× ৭৮০০ =১৫৬০০০৳
গড়ে এক মাসে ইনকাম আসবে
১৫৬০০০÷১২= ১৩০০০৳

ময়ূরী কবুতর পালন করে আয় করতে প্রয়োজন ধৈর্য আর সঠিকভাবে যত্ন নেয়া। সঠিকভাবে যত্ন না নিলে কাঙ্ক্ষিত ফলাফল আসবে না । কবুতর খাবার দাবার প্রতিদিন নির্দিষ্ট সময়ে দিতে হবে এবং খাবারের গুণগত মান নিয়ন্ত্রণ করতে হবে। সময়মতো ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। সঠিকভাবে ময়ূরী কবুতর পালন পদ্ধতি জেনে ও মেনে কবুতর পালন করলে এই ব্যবসা থেকে ভালো টাকা আয় করা যায়। এখানে টাকার পরিমান ও বিনিয়োগ এর চেয়েও অভিজ্ঞতার দাম অনেক বেশি। এজন্য কবুতরের ব্রিডিং ও পরিচর্যা সম্পর্কে প্রচুর জানে এমন লোকের পরামর্শ নেয়া সফলতার জন্য অত্যাবশ্যকীয়।

ময়ূরী কবুতরের খামার করে আয়, ময়ূরী কবুতরের খামারে আয় ব্যয় এর হিসাব, ময়ূরী কবুতর, ময়ূরী কবুতরের খামার, ময়ূরী কবুতরের খামার করার নিয়ম, ময়ূরী কবুতরের খামার করে আয়, কবুতর এর খামারের মডেল, ময়ূরী কবুতরের দাম কত।

সূত্র: আজকের কৃষি

ফার্মসএন্ডফার্মার/১৮আগস্ট২০