যেসব কারণে মুরগি খাবার খাওয়া কমিয়ে দেয়, যা করণীয়

204

মুরগি পালন একটি লাভজনক পেশা। এটি পালন করে দ্রুত আয় করা যায়। তবে মুরগি পালনে বেশ কিছু সমস্যা দেখা দেয়। এর মধ্যে মুরগি খাবার খেতে না চাওয়া একটি বড় সমস্যা। মুরগি খাবার কম খেলে খামারিদের দুশ্চিন্তার কারণ এটি রোগাক্রান্ত হওয়ার আগাম সংকেত খাবার কম খাওয়া। তাই জেনে নিন মুরগিতে খাবার খেতে না চাইলে যা করবেন।

বিভিন্ন কারণে মুরগি কম খাবার খায়। আবহাওয়া পরিবর্তন হলে মুরগি খাবার কম খায়। যেমন শীতকালের শেষে গরম পড়তে শরু করলে। মুরগির ধকল হলে খাবার কম খায়। যেমন মুরগির ঠোঁট কাটা হলে ব্যাথাজনিত কারণে এবং ভয় পাওয়ার কারণে খাবার কম গ্রহণ করে।

অন্যদিকে হটাৎ খাদ্য পরিবর্তন করলে। হটাৎ প্রি স্টাটার খাদ্য থেকে স্টাটার কিংবা স্টাটার থেকে গ্রোয়ার খাদ্য দিলে খাবার কম খায়। মুরগি অসুস্থ হলে খাবার কম গ্রহণ করে। অসুস্থ মুরগি ঝিমায়, মুখ থেকে লালা ঝরে ও মাথা নিচের দিকে দিয়ে ঠোঁঠ মাটিতে লাগিয়ে দেয়। এক্ষেত্রে খাবার কম খাওয়া স্বাভাবিক।

খাদ্যের সঙ্গে কোনো কিছু মেশালে খাবার কম খায়। ঝিঁনুকের গুঁড়া মিশিয়ে দিলে মুরগি খাবার কম খেতে পারে। এছাড়া অন্যান্য খাদ্য উপাদনের সংযুক্তিতে মুরগি খাবার কম খায়। খাদ্যের পাত্র উঁচুতে হলে খাবার খেতে পারে না। অপ্রচলিত পাত্রে খাবার দিলে মুরগি খাবার কম খায়। তাছাড়া শরীরে ভিটামিন মিনারেলের অভাব দেখা দিলে মুরগি কম খাবার খায়।

মুরগি কম খাবার খেলে দ্রুত পদক্ষেপ নিতে হবে। ঋতু পরিবর্তনের আগেই খামারের পরিচর্যা নিতে হবে। শীতকালে খামার ঘিরে দেওয়া থাকলে তা তাপমাত্রা বুঝে আস্তে আস্তে সরাতে হবে। যেন মুরগির উপর তাপমাত্রার প্রভাব না পড়ে।

ধকল জনিত কারণে খাবার কম খেয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। কয়েকদিন পর এমনিতেই খাবার খাবে। খাদ্য পরিবর্তনের জন্য স্বাভাবিক খাওয়া কমে যেতে পারে। মুরগির খাবার কমে যাওয়ার সঙ্গে সঙ্গে রেজিস্টার্ড ডাক্তার কিংবা প্রাণিসম্পদ অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করতে হবে। সঠিক উচ্চতায় খাবারের পাত্র দিতে হবে। যাতে মুরগি ভালোভাবে খাবার খেতে পারে।

ফার্মসএন্ডফার্মার/০১আগস্ট ২০২২