আপনার গরুর সৌন্দর্য বৃদ্ধিতে করণীয়

1503

mirkadimcow-500x311

গরুর হাটের পূর্ব প্রস্তুতি (পর্ব-১): গরুর সৌন্দর্য বৃদ্ধি

আপনি মাসের পর মাস কষ্ট করে যে গরুটি কোরবানীর হাটে বিক্রয়ের জন্য তৈরি করেছেন, সেটি সঠিকভাবে হাটে তোলার ওপর নির্ভর করে দাম হাজার হাজার টাকা পার্থক্য হয়ে যায়। কোন খামারীই চান না কম লাভ করতে।

মনে রাখবেন কোরবানির হাটে গরুর সৌন্দর্য দেখেই ক্রেতাদের প্রথম দৃষ্টি আকর্ষণ হয়। তারপর আসে ওজন, দাম ইত্যাদি নানা বিষয়।

যদি সম্ভব হয় তাহলে গরুকে গোসল করানোর সময় ভালো করে বডি ম্যাসেজ করা প্রয়োজন। শরীরের কোথাও কোনো ধরনের ময়লা যেন লেগে না থাকে। খেয়াল রাখতে হবে শরীরে যে আঁঠালি বা এ জাতীয় কোনো পরজীবী লেগে না থাকে। এ সমস্ত জিনিস ক্রেতার মনে বিরূপ প্রভাব ফেলে। ক্রেতা বিরক্ত হন।
গরুর দেহের ঔজ্জ্বল্য বৃদ্ধির জন্য গরু বিক্রির এক সপ্তাহ আগে পর্যন্ত আপনি ব্যবহার করতে পারেন জিংক সিরাপ, যেমন- জিস ভেট, ওজিংক ইত্যাদি।

সাথে রাখতে পারেন Megavit DB, Renavit DB, Calfostonic Powder, Vitamx DB ইত্যাদি যেকোন একটি ভালো মানের মাল্টিভিটামিন পাউডার।

এসব কিছু সাপ্লিমেন্ট মাংসের ওপর কোনো ধরনের খারাপ প্রভাব তৈরি করে না। কিন্তু গরুর চামড়া ও পশমের চাকচিক্য অনেক বৃদ্ধি পায়। আর আপনার গরুটিকে রাজপুত্রের মতো দেখায়। এই রাজপুত্র, রাজকন্যার না হোক, অনেক ক্রেতার মাথা নষ্ট করবেই।

খেয়াল করলে দেখবেন,শুধু আপনার যুবরাজকে ঘিরেই সবার কৌতুহল। অথচ তার পাশে থাকা ‘বডি বিল্ডার’ পাশের বাড়ির গরুটারে কেউ পাত্তাই দেয় না। আর খুব কম সময়ে ভালো দামে আপনার গরুটি বিক্রি হয়ে যাবে।

লেখক: ডা. সুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (অ.দা.)
রাঙ্গামাটি সদর।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম