আসছে শীত, মুরগির যত্নে এখন যা করবেন

155

শীতে পোল্ট্রি খামারিদের যে কাজগুলো অবশ্যই করতে হবে তা আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। আমাদের দেশে বর্তমানে ব্যাপকহারে মুরগি পালন করা হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে অনেকেই মুরগির খামার গড়ে তুলছেন। শীতকালে পোল্ট্রি খামারিদের বেশ কিছু কাজ করতে হয়। আজ আমরা জেনে নিব শীতে পোল্ট্রি খামারিদের যে কাজগুলো অবশ্যই করতে হবে সেই সম্পর্কে-

শীতে পোল্ট্রি খামারিদের যে কাজগুলো অবশ্যই করতে হবেঃ
১। শীতের সময় ঠাণ্ডার কারণে বিভিন্ন বয়সের মুরগির পীড়ন বেশি হয়। খামারে হাঁস-মুরগির অনুকূল পরিবেশ বজায় রাখার জন্য শীতকালে প্রয়োজনীয় তাপমাত্রা নিশ্চিত করতে হবে। খামারের অবস্থাভেদে বিভিন্ন শেডের তাপমাত্রা ঠিক রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২। শীতের শুরুতেই পোলট্রি শেডের যাবতীয় মেরামত কাজ শেষ করতে হবে। পোল্ট্রি শেডের চারদিকে চটের পর্দা দেয়ার ব্যবস্থা করতে হবে। যাতে অতিরিক্ত ঠাণ্ডা থেকে মুরগিকে রক্ষা করা যায়।

৩। পোলট্রি শেডের তাপমাত্রা ঠিক রাখার জন্য লিটার ব্যবস্থাপনার দিকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করে হবে। লিটারের উচ্চতা বাড়িয়ে ৭-৮ ইঞ্চি পুরু করে দিতে হবে। শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে পোলট্রি শেডে ধুলোবালি বেশি পরিমাণে জমা হয়।

৪। পোলট্রি শেডের আশপাশে ডালপালাযুক্ত গাছ থাকলে শীতকালে তা কেটে বা ছেঁটে ফেলতে হবে।

৫। শীতে মুরগির দেহে অধিক শক্তি যোগানোর জন্য খাদ্যে পরিবর্তন আনতে হবে। খাদ্যে এনার্জির পরিমাণ বাড়িয়ে দিতে হবে। এছাড়া শীতে পরজীবীর আক্রমণ বেশি ঘটে বলে কৃমিনাশক ঔষধে পরিবর্তন আনা উচিত।

৬। শীতকালে দিনে সূর্যের স্বাভাবিক আলো প্রাপ্তির সময় কম হয়। বিশেষ করে ডিম পাড়া মুরগীর ক্ষেত্রে দিনের আলো হিসাব করে রাতে নির্দিষ্ট পরিমাণ কৃত্রিম আলোর ব্যবস্থা করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ২২অক্টোবর ২০২২