ঈদের আগেই ১ লাখ কৃষক ৫ হাজার টাকা করে পাবেন

395

ঈদের আগেই ১ লাখ কৃষক ৫ হাজার টাকা করে পাবেন। সম্প্রতি ঝড় ও গরম বাতাসে ক্ষতির শিকার ১ লাখ কৃষককে এ নগদ সহায়তা দিতে যাচ্ছে সরকার।

ডাক বিভাগের মোবাইল সার্ভিস ‘নগদ’ এর মাধ্যমে এ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন সূত্র। খবর ঢাকা পোস্ট।

গত বৃহস্পতিবার (২২ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ে সূত্র জানায়, ঈদুল-উল-ফিতরের আগে ৩৬ লাখ দরিদ্র ও ঝুঁকিপূর্ণ পরিবারকে সরবরাহ সহায়তা দিতে এরইমধ্যে অর্থ মন্ত্রণালয় ৯৩০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে দরিদ্রদের নগদ সহায়তার জন্য অর্থ বিভাগের প্রস্তাবকে সম্মতি দিয়েছেন।

এ ৩৬ লাখ দরিদ্র ও ঝুঁকিপূর্ণ পরিবারের মধ্যে এক লাখ কৃষকের পরিবারকেও রাখা হয়েছে। গত ৪ এপ্রিল তীব্র ঝড় ও গরম বাতাসে ক্ষতিগ্রস্ত কৃষকদের চিহ্নিত করে এ সহায়তা দেয়া হবে।

এর আগে গত বুধবার ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে গরিবদের গরিব থেকে বের করে নিয়ে আসা। সেভাবেই আমরা কাজ করে যাচ্ছি। পরিবারগুলো যত তাড়াতাড়ি সম্ভব মোবাইল আর্থিক পরিষেবাদির মাধ্যমে প্রত্যেকে নগদ সহায়তা পাবেন।

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, ঝড়ের সঙ্গে গরম বাতাসে মোট আক্রান্ত জমির পরিমাণ ৬৯ হাজার ৬২৬ হেক্টর। এর মধ্যে ১০ হাজার ৩০১ হেক্টর জমির ফসল গরম বাতাসে সম্পূর্ণ পুড়ে গেছে। এছাড়া আংশিক ক্ষতি হয়েছে ৫৯ হাজার ৩২৬ হেক্টর জমির ফসলের। আংশিক ক্ষতির পরিমাণ সম্পূর্ণ ক্ষতিতে রূপান্তর করলে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ দাঁড়ায় ১১ হাজার ২৮৯ হেক্টরে।

সব মিলিয়ে মোট ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২১ হাজার ২৯২ হেক্টর। এসব জমিতে মোট ফসলের ক্ষতির পরিমাণ ৯৯ হাজার ৯৬৮ মেট্রিক টন। যা টাকার অঙ্কে দাঁড়ায় ৩৩৪ কোটি ৪৪ দশমিক ৭৬৯ লাখ টাকা। আর ক্ষতিগ্রস্ত হয়েছেন ৩ লাখ ১০ হাজার কৃষক।

কোভিড-১৯–এর ফলে কর্মহীন ও ক্ষতিগ্রস্ত এসব কৃষককে পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনার সুপারিশ করেছে কৃষি মন্ত্রণালয়। এ বাবদ ৫০ কোটি টাকা প্রয়োজন হবে। কৃষি মন্ত্রণালয় ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা (নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর ও মুঠোফোন নম্বর) করছে। তালিকাটি চূড়ান্ত হলে প্রয়োজনীয় অর্থের পরিমাণ কম বা বেশি হতে পারে।

ঈদের আগেই ১ লাখ কৃষক ৫ হাজার টাকা করে পাবেন এমন সিদ্ধান্তে কৃষকেরা অনেকেই উপকৃত হবেন। প্রাকৃতিক যে কোন ক্ষতির শিকার হলে কৃষকের পাশে দাঁড়ানো উচিত বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ফার্মসএন্ডফার্মার/ ২৮ এপ্রিল ২০২১