কুমিল্লার হোমনায় তালবীজ রোপন কর্মসূচি

308

SAM_9447

সুজলা সুফলা সবুজ শ্যামল আমাদের গ্রাম বাংলায় একসময় রাস্তার পাশে, বাঁধের ধারে, বাড়ির আঙ্গিনায় সারি সারি তালের গাছ ছিল। কালের বিবর্তনে সেসব গাছের সারি এখন আর দেখা কম মিলে। দেশের বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাতে প্রতি বছর অসংখ্য মানুষ অকালে প্রাণ হারাচ্ছে। কিন্তু উঁচু তাল গাছ থাকলে এসব বজ্রপাত থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বজ্রপাত থেকে জনমানুষকে রক্ষা এবং ফলের চাহিদা মিটানোর লক্ষ্যে দেশব্যাপী তালবীজ রোপনের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দিয়েছেন। এরই ধারাবাহিকতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা হোমনা উপজেলার আয়োজনে, বংগার চর ব্লকে রাস্তার পাশে ৪ অক্টোবর তারিখে, উদ্ধুদ্ধকরণের মাধ্যমে তালবীজ রোপন করা হয়। এদিন উপজেলার আরো কয়েকটি স্থানেও তালবীজ রোপন করা হয়।

এসময় উপস্থিত থেকে তালবীজ রোপন করেন-হোমনা উপজেলার মেয়র, অ্যাড. মো. নজরুল ইসলাম। তিনি বলেন- জননেত্রী প্রধানমন্ত্রীর ডাকে আমরা সবাই সাড়া দিয়ে একযোগে তালবীজ রোপ করে দেশের মানুষকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করা যাবে।

হোমনা উপজেলার কৃষি কর্মকর্তা বলেন, তাল গাছের মাধ্যমে আমরা নানানভাবে উপকৃত হয়ে থাকি। তাল হলো একটি পুষ্টিকর ফল। এর কচি ডাব, পাকা ফল খুবই সুস্বাদু এবং পুষ্টিকর। আবার তালের কাঠ উৎকৃষ্টমানের কাঠ হিসেবে ব্যবহার করা যায়। তাল পরিবেশবান্ধব গাছ।

তালবীজ রোপন কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন-কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, মোতাহার হোসেন। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, গোলাম কিবরিয়া। উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা, সেলিম উদ্দিন আহমেদ। হোমনা উপজেলা প্রেসক্লাব সভাপতি, মো. আ. হক। বংগার চর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা, মো. মোস্তফা কামাল। আরো উপস্থিত ছিলেন কৃষক ও এলাকার গণ্যমাণ্য ব্যক্তিরা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

নড়াইলে মুরগির ফার্ম করে স্বাবলম্বী রোজিনা

কৃষকের যেন মড়ার উপর খাঁড়ার ঘা

ঝালকাঠির কাঠালিয়ার সুপারি রপ্তানি হচ্ছে বিদেশে

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম