কুষ্টিয়ায় জমে উঠেছে বৃক্ষমেলা

323

20265025_1046359178833952_7
এসএম জামাল, কুষ্টিয়া থেকে: কুষ্টিয়ায় জমে উঠেছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা। জেলা প্রাশসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সামাজিক বন বিভাগের আয়োজনে গত বুধবার থেকে শুরু হওয়া এই মেলায় প্রতিদিনই দর্শনার্থীদের সংখ্যা বাড়ছে। তবে বৃষ্টিতে কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে মেলার আয়োজন।

কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে অনুষ্ঠিত এই মেলায় শতাধিক রকমের গাছের সমারোহ ঘটেছে। প্রতিদিনই নানান বয়সের মানুষের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণে ভিন্ন আমেজ সৃষ্টি করেছে। ক্রেতাদের উপস্থিতি যেমন আশানুরূপ তেমনিভাবে বেচাকেনাও অনেক ভালো বলে নার্সারি মালিকরা জানিয়েছেন। মেলায় সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং নার্সারির স্টল রয়েছে।

গতকাল শনিবার বিকেলে মেলা প্রাঙ্গণে বিদ্যালয়েল শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে গাছে চারা বিতরণ করা হয়েছে।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ হাবিবুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব গাছের চারা বিতরণ করেন।

গাছের চারা বিতরণের মধ্যে ছিল-দেশি নিম, হরিতকি, বহেরা, আমলকি, অর্জুন, জলপাই, লেবু, জাম্বুরা, আমড়া, পেয়ারা, আম, কাঁঠাল, একাশিয়া, একাশিয়া হাইব্রিড, ইপিল ইপিল, মিনজিয়াম, মেহগনি, গামারি, চিকরাশি, রেইনট্রি, শীল কড়ই, কাঠবাদাম, বকাই নিম, আনার, মহানিম, জাম ও কদবেলসহ আরো অনেক রকমের গাছের চারা।

তবে মেলার প্রবেশ পথেই দেখা মিললো ব্রিটিশ আমেরিকা টোবাকোর (বিএটিবি) বনায়নের সুসজ্জিত স্টল। সেখানে উল্লেখযোগ্য গাছের সমারোহ রয়েছে।

বিএটিবি সূত্রে জানা যায়-১৯৮০ সাল থেকে সারা দেশে বনায়ন কর্মসূচির আওতায় ৯ কোটি ১৫ লাখ বিভিন্ন জাতের চারা বিনামূল্যে বিতরণ করে আসছে। বনায়নে বেসরকারি পর্যায়ে সর্ববৃহৎ এই উদ্যোগের মধ্যে কুষ্টিয়া অঞ্চলে ১০ লাখ চারা উত্তোলন ও বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এই মেলা প্রাঙ্গণে আনা চারাগুলো মেলার শেষ দিনে বিনামূল্যে বিতরণ করা হবে বলে জানা যায়।

এছাড়ায় মেলায় সরকারি উদ্যান জুগিয়া, কৃষি সম্প্রসারণ বিভাগ এবং বন বিভাগের স্টলে বিভিন্ন প্রজাতির চারা বিক্রয় হচ্ছে।

বৃক্ষমেলায় নওজেশ আলী খান ও মধুরীমা খন্দকার এসেছে গাছ কিনতে। তারা জানালেন, আমাদের বাড়ির চারপাশে বনায়ন গড়ে তুলবো। এই মেলায় এসে কী কী গাছ কিনবো তা ঘুরে ঘুরে দেখছি। অনেক ভালো লাগলো। তবে ইতোমধ্যেই আম, পেয়ারাসহ বেশ কয়েকরকম গাছ কিনেছি। তুলনামুলকভাবে অল্পদামে গাছ কিনতে পেরে খুশি তারা।

তারা আরও জানান, এখানে এস খুব ভালো লাগলো কৃষি কর্মকর্তাদের পরামর্শ নিয়ে গাছ কেনা এবং লাগানোর পদ্ধতিও জানতে পেরে। মাহিরুল ইসলাম নামের এক ইউনিয়ন উপসহকারী কর্মকর্তার পরামর্শে আমার ১৫ বিঘা জমিতে কীভাবে বৃক্ষরোপন করবো তার পরামর্শ নিতে পেরে আমাদের খুবই ভালো লেগেছে।

বেসরকারিভাবে গড়ে উঠা জুগিয়ার ‘আকাবা’ নার্সারিতে পাওয়া যাচ্ছে বিভিন্ন প্রজাতির বৃক্ষের চারা। এই স্টলে ক্রেতাদের উপচেপড়া ভিড়, সেইসাথে বেচাকেনাও অনেক ভালো বলে জানান আকাবা নার্সারীর স্বত্ত্বাধিকারী ডা. রুহুল আমিন।

তিনি জানান, বৃষ্টি হওয়ার কারণে ক্রেতা কম। তবে বিকেলের দিকে প্রতিদিনই দর্শনার্থী বেশি আসে। আগামী দিনগুলোতে মেলায় বেচাকেনা আরো বেশি হবে বলেও মনে করেন তিনি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম