কৃষি ক্ষেত্রে ভর্তুকির আরও বৃদ্ধি করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

296

জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকদের সহায়তা সরকার বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি প্রদান করছে। এ ভর্তুকির পরিমাণ ভবিষ্যতে আরও বৃদ্ধি করা হবে।

বুধবার শেরেবাংলা নগরে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ডিপ্লোমা কৃষিবিদ দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে বাংলাদেশ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। কৃষিক্ষেত্রে বাংলাদেশ আজ বিশ্বের বুকে যে সুদৃঢ় অবস্থান করে নিয়েছে, তার পেছনে কৃষিবিদরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। দেশের কৃষিক্ষেত্রের অভূতপূর্ব উন্নয়নের পেছনে কৃষিবিদদের ভূমিকা অপরিসীম।

তিনি আরও বলেন, কৃষির উন্নয়নে বর্তমান সরকারের ব্যাপক পরিকল্পনার কারণেই কৃষিতে বাংলাদেশ আজ ঈর্ষণীয় অবস্থান গড়তে পেরেছে। এই অবস্থানকে আরও এগিয়ে নিয়ে দেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে কৃষিবিদদের আন্তরিকভাবে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘আগামি দিনে যুদ্ধ হবে খাদ্য ও পানির জন্য। এই যুদ্ধে বাংলাদেশকে অবশ্যই জয়ী হতে হবে। তিনি এ সময় এই চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিবিদদের এগিয়ে আসার আহ্বান জানান।

ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশের সভাপতি এটিএম আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে পাট গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো. মুজিবুর রহমান, কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশের মহাসচিব মো. খায়রুল আলম প্রিন্স, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশের মহাসচিব মো. আলফাজ উদ্দিন বক্তব্য রাখেন।