কৃষি খামারে সমৃদ্ধি অর্জন করেছেন তরুণ কৃষক গোলাম জিলানী

347

[metaslider id=”12934″]

কৃষি প্রধান আমাদের এ বাংলাদেশে দেশের অসংখ্য নারী-পুরুষ, যুবকরা কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করছে। তবে এসব কৃষক কৃষাণীদের মধ্যে কৃষি কাজে উচ্চ শিক্ষিত যুবক নিজেকে পুরোপুরি কৃষি পেশায় সম্পৃক্ত করতে খুবই কম সংখ্যক দেখা যায়।

কিন্তু এ ধারনাটি ভেদ করে ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলার আখছিনা গ্রামের গোলাম জিলানী সুমন আইন বিষয়ে অনার্স ও মাষ্টার্স ডিগ্রি অর্জন করেও দেশের মাটি ও মানুষকে ভালবেসে কৃষি, মৎস্য ও পশু-পাখি পালনে নিজেকে সপে দিয়েছেন।

গোলাম জিলানী সুমন প্রায় ১৫০ শতক জমির উপর কিছু অংশে পুকুর কেটে মাছ চাষ, নানা প্রকার দেশি- বিদেশি ফলের গাছ, শাক-সবজি চাষ, গরু-ছাগল ও কবুতর পালন করছেন।

গোলাম জিলানীর সাথে কথা বলে জানা যায়, তিনি তার খামার থেকে প্রতি বছর উৎপাদন খরচ বাদ দিয়ে দুই লাখ টাকার অধিক মুনাফা অর্জন করেন।

তিনি আরো বলেন, আমার বাজার থেকে কোন কিছু ক্রয় করতে হয় না। নিজ খামারে উৎপাদিত ফল, সবজি, মাছ ও দুধ থেকেই আমার পরিবারের চাহিদা মিটে জায়।

তিনি জানান, কৃষি সম্প্রসারণ বিভাগের অনুপ্রেরণায় তিনি কৃষি কাজে দিন দিন আগ্রহী হয়ে উঠেছেন। বর্তমানে স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা ইভা আক্তার গোলাম জিলানীকে নিয়মিত কৃষি প্রযুক্তি সম্পর্কে সহযোগিতা প্রদান করে আসছেন।

গোলাম জিলানী বলেন, প্রযুক্তিগত জ্ঞান অর্জন করে যে কোন শিক্ষিত যুবক কৃষি কাজে আসলে অবশ্যই আর্থিক সমৃদ্ধি অর্জন করতে পারবে। শুধু তাই নয়, এর সাথে দেশে অসংখ্য কর্মসংস্থানও সৃষ্টি হবে।

সংবাদে লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন