কোরবানির জন্য নাহার ডেইরি ফার্মের গরু প্রস্তুত

1691

image_185976_0

২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহাকে ঘিরে গরু প্রস্তুত রয়েছে নাহার ডেইরি ফার্মে। শতাধিক গরু এবার বাজারে বিক্রির জন্য প্রস্তুত রয়েছে এই প্রতিষ্ঠানে। মিরসরাইয়ের সোনাপাহাড় নাহার ডেইরি ফার্ম, রাজধানী ঢাকায় ও চট্টগ্রাম শহরের পতেঙ্গা এলাকায় মোল্লা ডেইরি ফার্মে বিক্রির জন্য এসব গরু রাখা হয়েছে।

জানা গেছে, নাহার ডেইরি ফার্মে সম্পূর্ণ আধুনিক প্রদ্ধতিতে গরু পালন করা হয়। গরু মোটাতাজাকরণে কোনো ধরনের ক্ষতিকর ওষুধ এবং ইনজেকশন প্রয়োগ করা হয় না। নিজস্ব জমিতে চাষকৃত ঘাস ও ফিড খাওয়ানো হয় এসব গরুকে।

তাই ক্রেতাদের মধ্যে নাহার ডেইরি ফার্মের গরুর বেশ কদর রয়েছে। দেশের বিভিন্ন জায়গা থেকে কোরবানির জন্য গরু কিনে নিয়ে যাচ্ছে ক্রেতারা। গত বছর ছোট পরিসরে ২০-১৫টি গরু কোরবানির ঈদে বিক্রি করলেও এবার বিক্রির জন্য প্রস্তুত রয়েছে ১০৫টি বিভিন্ন সাইজের গরু।

নাহার এগ্রো গ্রুপের জিএম (প্রোডাক্টন) মনোজ কুমার চোহান জানান, এই বছর কোরবানির জন্য আমাদের ফার্মে ১০৫টি ছোট-বড় গরু বিক্রির জন্য প্রস্তুত রাখা হয়েছে। ১ লাখ ২০ হাজার টাকা থেকে ৪ লাখ মূল্যের গরু রয়েছে। ইতোমধ্যে অর্ধশত গরু বিক্রি হয়েছে। মিরসরাইয়ের মস্তাননগর সোনাপাহাড় ডেইরি ফার্ম, পতেঙ্গা এলাকার মোল্লা ডেইরি ফার্ম ও ঢাকায় গরুগুলো বিক্রির জন্য রাখা হয়েছে।

তিনি জানান, আমরা গরু মোটাতাজাকরণে কোনো ধরনের ক্ষতিকারক মেডিসিন ও খাদ্য ব্যবহার করি না। নিজেদের চাষ করা নেপিয়ার ঘাস ও ফিড খাওয়ানো হয়। তাই ক্রেতাদের মধ্যে নাহার ডেইরি ফার্মেও গরুর চাহিদা রয়েছে। আগামী বছর আরো বেশি কোরবানির জন্য গরু প্রস্তুত করা হবে বলে জানান তিনি।

নাহার এগ্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান টুটুল জানান, শুধু ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, সেবার মানসিকতায় ফার্ম থেকে কোরবানির জন্য গরু বাজারজাত করছি।

জানা গেছে, ১৯৮৬ সালে মাত্র একটি গরু দিয়ে যাত্রা শুরু করেন ১৪ বছর বয়সের কিশোর রাকিবুর রহমান টুটুল। বর্তমানে তার ১১৭০টি গরু রয়েছে (কোরবানি উপলক্ষে বিক্রির জন্য ১০৫টি ব্যতিত)। গড়ে তুলেছেন নাহার এগ্রো গ্রুপের নাহার ডেইরি ফার্ম। প্রতিদিন গড়ে ৫ হাজার ২শ লিটার দুধ বাজারজাত করেন তিনি। তার প্রতিষ্ঠানে ইন্টার্নি করেন চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কৃষির মতো পোল্ট্রিতেও দরকার বিদ্যুৎ ও ব্যাংক ঋণ সুবিধা

সাদুল্যাপুরের বন্যায় ভেসে গেছে ২৮৪ পুকুরের মাছ

ভোলায় ৪০ প্রতিষ্ঠানের পুকুরে মাছের পোনা অবমুক্ত

সুন্দরবন থেকে ১০ কিলোমিটারের মধ্যে শিল্প স্থাপনে নিষেধাজ্ঞা

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম