খাবার পানিতে মুরগিকে টিকা দেওয়ার সঠিক নিয়ম ও সতর্কতা

231

মুরগি পালনে বেশ সতর্ক থাকতে হবে। খামারিরা ভ্যাকসিন বা টিকা ব্যবস্থাপনা সঠিক নিয়মে না মানার কারণে বড় ধরনের ক্ষতির শিকার হন। তাই জেনে নিন খাবার পানিতে মুরগিকে টিকা দেওয়ার সঠিক নিয়ম ও সতর্কতা।

খাবার পানিতে টিকা দেওয়ার নিয়ম
১.৫-২ ঘণ্টায় কতটুকু পানি খায় তা আগের দিনে সকালে খাবার দেওয়ার ৪৫ মিনিট পর হিসাব করতে হবে। তবে ২ ঘণ্টায় যা খায় তার ৫% পানি বেশি দিতে দেড় ঘণ্টার কম হলে সব মুরগি খেতে পারে না আবার ২ ঘণ্টার বেশি হলে টিকা মারা যেতে পারে। টিকা দেয়ার ১ ঘণ্টা আগে পানি দেওয়া বন্ধ রাখতে হবে

পানিতে টিকা মেশানোর নিয়ম
১. প্রথমে হাত সাবান দিয়ে ধুয়ে গ্লোভস পরে নিতে হবে।
২. পানির সাথে পাউডার মানে ভ্যাকসিব্রুস্ট বা ভেক সেফ বা এগ্রোমিল্ক বা স্কিম মিল্ক ২.৫ গ্রাম ১ লিটার পানির জন্য মিশাতে হবে।
৩. ৫-১০ লিটার স্টক সল্যুশন তৈরি করতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে যাতে ক্লোরিন বা ভারী ধাতু (হেভি মেটাল) নিষ্ক্রিয় (নিউট্রালাইজ) হয়ে যায়।
৪. স্কিম মিল্ক মিশ্রিত ১-২ লিটারের মতো স্টক সলুশনে ভ্যাকসিন ভায়ালের ক্যাপটা খুলে নিয়ে এই মিশানো পানিতে ভ্যাকসিন ভায়ালটি ডুবিয়ে ভায়ালের মুখের রাবার খুলতে হবে।
৫. খেয়াল রাখতে হবে য যাতে টিকাটি ভালোভাবে গলে যায়।
৬. আস্তে আস্তে রাবারের কাঠি দিয়ে মিক্স করতে হবে এবং অবশিষ্ট পানি মিশাতে হবে।
৭. পানি যে নেওয়ার একবারই নিতে হবে। পরে পানি যোগ করা যাবে না।
৮. শেডের সব পাখি যাতে পানিটা সমানভাবে খেতে পারে তা নিশ্চিত করতে হবে।
৯. ভ্যাকসিন মেশানো পানিতে যেন সরাসরি সূর্যের আলো না পড়ে খেয়াল রাখতে হবে।

আই বি ডি টিকা মুখে আর রানিক্ষেত ও ব্রংকাইটিস টিকা চোখে দিলে ভালো কাজ করে।

সতর্কতা
ঠান্ডা সময় মানে সকাল বা বিকালে টিকা দিতে হবে। ডিম পাড়া মুরগি হলে কিল্ড (মৃত) টিকা বিকালে, আর লাইভ টিকা সকালে পানিতে দেয়া যাবে। যে ডাইলোয়েন্ট (যেমন: পানি) দেয়া হয় সেটিও ফ্রিজে নরমালে রাখতে হবে।

গরমের সময় হাত গরম থাকে তাই টিকার বোতল বা হাত ভেজা কাপড় দিয়ে মুড়িয়ে নিতে পারেন ১-২ ঘণ্টার মধ্যে টিকা দেয়া শেষ করতে হবে। যেখানে টিকা দেয়া হবে সেখানে পেপার বিছিয়ে নিতে হবে যাতে টিকা নিচে পড়লে বুঝা যায় এবং পরে ফেলে দেয়া যায়। টিকা আস্তে আস্তে দেয়া উচিত এবং কিছু সময় ধরে রেখে তারপর ছাড়া উচিত।

ফার্মসএন্ডফার্মার/ ০১ জানুয়ারি ২০২২