খামারে নতুন ছাগল কেনার পর করণীয়

1438

maxresdefault
খামারে নতুন ছাগল কেনার পর করণীয় সম্পর্কে আমরা অনেকেই জানি না। আমাদের দেশে ছাগল পালন একটি লাভজনক পেশা। ছাগল পালন করে অনেকই তাদের বেকারত্ব দূর করে হয়েছেন স্বাবলম্বী। আবার অনেকেই ছাগলের খামার করে সফল হওয়ার পাশাপাশি তৈরি করেছেন কর্মসংস্থান।

ছাগল পালনের ক্ষেত্রে নতুন ছাগলের মান যাচাই করে কেনা যেমন গুরুত্বপূর্ণ তেমনি কেনার পর এর যত্নও গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই খামারে নতুন ছাগল কেনার পর করণীয় সম্পর্কে-

খামারে নতুন ছাগল কেনার পর করণীয়:
১। খামারের জন্য ক্রয়কৃত ছাগল অনেক সময় অসুস্থ থাকতে পারে বা কোন রোগের জীবানু বহন করতে পারে তাই ক্রয়কৃত ছাগলকে কমপক্ষে ৩ সপ্তাহ বা ২১ দিন আলাদা জায়গায় রেখে পর্যবেক্ষণ করতে হবে।

২। ক্রয়কৃত ছাগল বাইরে থেকে বিভিন্ন রোগের জীবানু বহন করে নিয়ে খামারের অন্য ছাগলগুলোকে আক্রান্ত করতে পারে তাই ছাগলটি ভালো কোন জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

৩। ছাগলটিকে ভালো ভাবে কৃমি নিয়ন্ত্রণ করতে হবে। যদি গর্ভবতী থাকে সেক্ষেত্রে ভেটেরিনারি ডাক্তার এর পরামর্শ অনুযায়ী কৃমি নিয়ন্ত্রণ করতে হবে।

৪। ছাগলের সবথেকে ভয়ংকর রোগ পিপিআর থেকে রক্ষা পেতে অবশ্যই ক্রয়কৃত ছাগলকে পিপিয়ারের ভ্যাকসিন দিতে হবে। এ বিষয়ে বিস্তারিত জানার থাকলে পশু হাসপাতালে যোগাযোগ করে পরামর্শ নিতে হবে।

৫। উপরের ধাপগুলো সম্পন্ন করার পর ছাগলকে গোসল করিয়ে তারপর মুল খামারে নিয়ে আসতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১৩জানু২০২০