গবাদি পশুর প্রাথমিক ট্রিটমেন্টজনিত ওষুধ ও তার ব্যবহার

3351

গবাদি পশুর প্রাথমিক ট্রিটমেন্ট জনিত ওষুধ ও তার ব্যবহার নিয়ে কিছু কথা নিয়ে নিচে আলোচনা করা হলো-

১)নরমালি আমরা কোনো গরু বাজার বা কোনো খামার বা আশেপাশের এলাকা থেকে সংগ্রহ বা ক্রয় করে থাকিঃতো দূরত্ব বেশি হলে গাড়িতে করে আনতে হয় আর যাতায়াত জনিত কারনে গরু অনেক ক্লান্ত হয়ে পড়ে এবং তার শরীরে কিছুটা ব্যাথা অনুভব হয়।তার জন্য আমরা চাইলে,ফাস্ট ভেট বা এইস ভেট ব্যাবহার করতে পারি।আর সাথে গ্লুকোলাইট বা ইলেক্ট্রমিন স্যালাইন পানিতে মিশিয়ে খাওয়াইতে পারি।
২)গরু বাজার থেকে এনে সাথে সাথে ফ্রেশ সাদা পানি খেতে দিবেন।
৩)বাজার থেকে এনে সরাসরি খামার বা অন্য গরুর সাথে রাখা যাবে না,কয়েকদিন একে আলাদা রেখে দেখাশোনা করতে হবে।আর পটাশ মিশ্রিত পানি দিয়ে গোসল করাতে হবে।

৪)আর গরুকে নিয়মতি ক্রিমির ডোজ করাতে হবে,যেটা প্রান্তিক খামারি বা গেরোস্তো রা করতে চান না।ক্রিমির ডোজ এর জন্য আপনারা চাইলে রেনাডেক্স বা এনডেক্স খাওয়াতে পারেন(খালি পেটে সকাল বেলায়),প্রতি ৭৫কেজির জন্য ১টা ট্যাবলেট হিসেব করে খাওয়াবেন।
৫)ক্রিমির ডোজ দেওয়ার পরদিন থেকে লিভার টনিক দিতে হবে,বড় গরুর ক্ষেত্রে ১০০মিলি করে,আর ছোট গরুর ক্ষেত্রে ৫০মিলি করে,৬-৭দিন।

৬)তারপর জিংক,ভিটামিন ক্যালসিয়াম চাইলে দিতে পারেন(দিলে খুব ভালো)
৭)আর এখন গরুর এল,এস,ডি রোগ টা একটু বেশি হচ্ছে,তার জন্য সবাই অনেক আতংকে আছে,আতংকিত না হয়ে ঠান্ডা মাথায় গরুর একটু কেয়ার আর হাল্কা কিছু ট্রিটমেন্ট করলে এটা সেরে যাবে ইনশাআল্লাহঃফাস্ট ভেট খাওয়াতে পারেন ৩বেলা,আর প্রতিদিন ডিনারজেন ১টা করে খাওবেন(৫দিন)
আর বেশি হলে এস্টা ভেট ইঞ্জেকশন দিবেন মাংসে ৫দিন।আশা করি এগুলা করলে L.S.Dভালো হয়ে যাবে।(খুব বেশি হলে ডাক্তার দেখানোই ভালো)

৮)গরুর ক্ষুরা রোগটা খুবি কমন বিষয়,এই রোগটা মারাত্মক ছোঁয়াছে রোগ,যার জন্য অনেক সময় অনেক খামারি অনেক টাকার লসে পড়ে যানঃ ক্ষুরা রোগের জন্য অনেকেই অনেক রকম ট্রিটমেন্ট করে থাকেন,আমি যেটা করেছি সেটা হলোঃ মক্সিলিন আর এইস ভেট ৫দিন খাওয়াইছি।আর পায়ে ২বেলা ভায়োডিন আর ১বেলা পটাশ এর পানি দিয়ে পা ধুয়ে দিয়েছি সাথে পিংক স্প্রে ব্যবহার করেছি ৩বেলা করে।
আর মুখে ঘা এর জন্য লেনথাইনেড দিয়ে ২বেলা করে মুখ ধুইয়ে দিয়ে এপথোকেয়ার পাউডার দিতাম ২বেলা করে।সাথে মাঝে মাঝে খাবার সোডা ও দিতাম।আলহামদুলিল্লাহ্‌ অল্প সময়ে আমার গরু সুস্থ হয়েছে।আর এই সময়ে গরু খেতে চাবে না,তাই খাবার এর ব্যাপারে খুব বেশি সাবধানতা অবলম্বন করতে হবে।

#বি.দ্র বানান বা কোনো তথ্য ভুল হতেই পারে,এগুলা আমি যা যা ব্যবহার করেছি বা আমি যা জানি তাই আপনাদের মাঝে শেয়ার করেছি,আপনাদের ভালো মনে হলে করতে পারেন,না হয় বয়কট করুন।

ফার্মসএন্ডফার্মার/২৩সেপ্টেম্বর২০