গর্ভবতী ছাগলকে যেমন খাদ্য প্রদান করবেন

401

ছাগল গর্ভবতী হলে খাদ্য প্রদানে যা বিবেচনা করতে হবে তা আমাদের অনেকেরই জানা নেই। ছাগল পালনের সময় ছাগল গর্ভবতী হলে আলাদাভাবে যত্ন নেওয়ার প্রয়োজন হয়। এই সময়ের যত্নের উপর ভিত্তি করেই পরবর্তীতে ছাগলের বাচ্চার সুস্থতা ও উৎপাদন অনেকটাই নির্ভর করে থাকে। গবাদিপশু পালন ও কৃষি । গর্ভবতী অবস্থায় ছাগলের খাদ্য প্রদানে বেশ কিছু বিষয় বিবেচনা করতে হয়। আজকে চলুন জেনে নেই ছাগল গর্ভবতী হলে খাদ্য প্রদানে যেসব বিষয় বিবেচনা করতে হবে সেই সম্পর্কে-

ছাগল গর্ভবতী হলে খাদ্য প্রদানে যা বিবেচনা করতে হবে

গর্ভবতী ছাগলকে খাদ্য প্রদান করার সময় সেই খাদ্যের পুষ্টিমান যাচাই করতে হবে। গর্ভবতী ছাগলকে যেসব খাদ্য খাওয়ানো হবে সেগুলোতে যাতে প্রয়োজনীয় পুষ্টি উপাদন বিদ্যমান থাকে সেদিকে বিশেষ নজর দিতে হবে। এই সময়ে ছাগলকে পুষ্টিকর খাদ্য উপাদন প্রদান করলে ছাগলের পাশাপাশি গর্ভের বাচ্চা সুস্থ ও সবল থাকবে।

ছাগল গর্ভবতী হওয়ার পর থেকেই ছাগলের খাদ্যগুলোকে ভাগ করে নিয়ে দিনের নির্দিষ্ট সময় পর পর খাওয়াতে হবে। এভাবে খাদ্য প্রদান করলে ছাগলের দৈনিক পুষ্টির চাহিদা পূরণ হবে এবং ছাগলের স্বাস্থ্য ঠিক থাকবে।

গর্ভবতী ছাগলকে যতটা সম্ভব নরম ও সহজে হজম হয় এমন খাদ্য প্রদান করতে হবে। এতে ছাগলের পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে ও ছাগল এ সংক্রান্ত জটিলতায় পড়বে না।

ছাগল গর্ভবতী হওয়ার পর থেকেই ছাগলকে কাঁচা ঘাস ও লতাপাতা খাওয়াতে হবে। নিয়মিত কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের পুষ্টির অভাব পূরণ হবে ও ছাগল শারীরিকভাবে শক্তিশালী হবে।

গর্ভবতী ছাগলকে প্রয়োজন অনুসারে খাদ্যের সাথে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি সমৃদ্ধ উপাদন কিংবা ওষুধ প্রদান করা যেতে পারে। এতে ছাগলের পুষ্টি ও ভিটামিনের অভাব পূরণ হবে এবং পরবর্তীতে প্রসবের সময় তেমন জটিলার সম্মুখীন হবে না।

ফার্মসএন্ডফার্মার/ ১৬ ডিসেম্বর, ২০২২