গাভীকে যে পরিমাণে ক্যালসিয়াম খাওয়াবেন

1697

maxresdefault

গাভীকে কতটুকু ক্যালসিয়াম খাওয়ানো দরকার তা নিয়ে আমাদের অনেকের মধ্যেই রয়েছে সংশয়। গাভী পালনে লাভবান হওয়ার জন্য একটি নির্ধারিত মাত্রায় ক্যালসিয়াম খাওয়াতে হবে। তবে সেই মাত্রা কতটুকু কিংবা কোন বয়সের জন্য কিভাবে প্রয়োগ করতে হবে তা নিয়ে তো প্রশ্ন আছেই। আসুন আজকে জেনে নেই গাভীকে কি পরিমাণ ক্যালসিয়াম খাওয়ানো দরকার সেই সম্পর্কে-

গাভীকে কতটুকু ক্যালসিয়াম খাওয়ানো প্রয়োজনঃ
গাভী পালনের ক্ষেত্রে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে অনেক সময় গাভী সঠিকভাবে দুধ উৎপাদন করতে পারে না। ফলে খামারিরা ক্ষতির সম্মুক্ষিন হয়ে থাকেন। গাভীকে যত ভাল খাবারই দেওয়া হোক না কেন ক্যালসিয়ামের অভাব থাকলে তা কোন কাজে আসবে না। বিশেষ করে গর্ভবতী গাভী ও দুধ উৎপাদনকারী গাভীর শরীরে ক্যালসিয়ামের অভাব থাকলে গাভীর উৎপাদন ক্ষমতা হ্রাস পাবে ও দিন দিন গাভী দুর্বল হয়ে পড়বে। তবে যে পরিমাণে ক্যালসিয়াম গাভীকে দেওয়া লাগবে তা নিবে দেওয়া হল-

গবেষকদের তথ্য অনুযায়ী, গাভীর খাদ্যের Dry Matter (DM) এর ০.৬% ক্যালসিয়াম থাকা প্রয়োজন। তবে তা কোন ভাবেই ১% এর উপরে হওয়া যাবে না। সহজভাবে বলা যায়, যদি একটি গাভী ৫০০ কেজি ওজনের হয় এবং ২০ থেকে ২৫ লিটার দুধ দেয়, আর ফ্যাট ৪.৫% এবং প্রোটিন ৩.৫% হয় তাহলে খাদ্যে দৈনিক ১০০ থেকে ১০৭ গ্রাম ক্যালসিয়াম রাখতে হবে।

এবার আপনার নিজের খামারের গাভীর জন্য কতখানি প্রয়োজন তা একটু হিসাব করে নিতে হবে। গাভীর দৈনন্দিন খাবারে ক্যালসিয়ামের সাথে সাথে ফসফরাস, ম্যাগনেশিয়াম, ভিটামিন-ডি, প্যারাথাইরয়েড হরমোন ইত্যাদি সঠিকভাবে প্রয়োগ করতে হবে।

খামারে গাভীর ক্যলসিয়ামের অভাব পূরণ করতে পারলে অন্যান্য অনেক সমস্যাই দূর হয়ে যাবে। গাভীর দুধ উৎপাদন থেকে শুরু করে খামারের উন্নতিতে ক্যলসিয়ামের রয়েছে বিশেষ ভূমিকা। ক্যালসিয়ামের অভাব পূরণ করতে পারলে গাভী পালনে লাভবান হওয়া অনেক সহজতর হয়ে যাবে।

ফার্মসএন্ডফার্মার/০২মার্চ২০