চেরি টমেটো চাষে এখন স্বাবলম্বী জয়পুরহাটের সাগর

309

চেরি-টেমেটো
জয়পুরহাট: চেরি টমোটা চাষ করে স্বাবলম্বী হওয়া উচ্চ শিক্ষিত ও উদ্যোমী একজন চাষীর নাম শাহরিয়ার রহমান সাগর। তিনি জয়পুরহাটের কালাই উপজেলার থুপসারা-নওপাড়া গ্রামের আব্দুল করিমের ছেলে।

শাহরিয়ার রহমান সাগর জানান, এক বিঘা জমিতে চাষ করা চেরি টমেটো অন্তত চার মাস বিক্রি করা যাবে। যে হারে চেরি টমেটো বিক্রি হচ্ছে, তাতে মৌসুম শেষে লাভ হবে অন্তত চার লাখ টাকা। যে কোন সমস্যায় স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ নিয়ে কাজ করে যাচ্ছি।

জানা গেছে, কৃষক শাহরিয়ার রহমান সাগর সমাজ বিজ্ঞান বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে বিএসএস (অনার্স) এবং ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালে এমএসএস ডিগ্রি লাভ করেন। কিন্তু চাকরির পিছনে না ঘুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফুড ইঞ্জিনিয়ার বিভাগের ছাত্র একই গ্রামের রুহুল আমিনের পরামর্শে মাত্র বিঘা জমিতে চেরি টমেটো চাষ করে অল্প দিনের মধ্যেই সফল হোন সাগর। প্রতি কেজি চেরি টমেটো ২৫০ থেকে ৩০০ টাকা দরে ঢাকার আগোড়াসহ কয়েকটি ডিপার্টম্যান্টাল স্টোরে বিক্রি করছেন তিনি। এতে সবমিলে তার ৭০ হাজার টাকা খরচ হলেও লাভ হবে অন্তত চার লাখ টাকা।

এদিকে শাহরিয়ার রহমান সাগরের সফলতা দেখে একই গ্রামের ফিরোজ হোসেন, জাহিদুল হাসান সুমনসহ অন্যান্য শিক্ষিত-বেকার তরুণ ও যুবকরা আগামীতে চেরি টমোটা চাষে আগ্রহ প্রকাশ করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, শাহরিয়ার রহমান সাগর এ জেলার চেরি টমেটো চাষী। কৃষি বিভাগ চেরি টমোটো চাষে তাকে সব ধরণের পরামর্শ ও সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছে। জৈব সার ও সেক্স ফেরোমন ফাঁদ পদ্ধতিতে চেরি টমেটো চাষ করে লাভবান হওয়ার পাশাপাশি উদ্যোমী এ কৃষক নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা রাখবেন বলেও তিনি বিশ্বস করেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন