টিকা প্রদানের পরেও ছাগল কেন রোগে আক্রান্ত হয়?

481

download
টিকা প্রদানের পরেও ছাগল অনেক সময় রোগে আক্রান্ত হয়ে থাকে। তবে এর কারণ অনেক ছাগল পালনকারীরাই জানেন না। লাভজনক উপায়ে ছাগল পালন করার জন্য ছাগলের রোগ নিয়ন্ত্রন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছাগলের রোগ প্রতিরোধে অনেক সময় ছাগলকে টিকা প্রদান করার প্রয়োজন হয়। অনেক সময় লক্ষ্য করা যায় টিকা প্রদানের পরেও ছাগল রোগে আক্রান্ত হয়। নিচে এর বিস্তারিত আলোচনা করা হল-

টিকা প্রদানের পরেও ছাগলের রোগ হওয়ার কারণঃ
১। টিকা প্রদান করার পরেও ছাগলের রোগ হওয়ার অন্যতম কারণ হল ছাগলের শরীরে প্রদান করা টিকা অনেক সময় নষ্ট হয়ে যায়। টিকা নষ্ট হওয়ার কারণে প্রদান করা টিকার কার্যকারিতাও নষ্ট হয়ে থাকে, যার ফলে ছাগলকে টিকা প্রদানের পরেও রোগে আক্রান্ত হয়ে থাকে।

২। ছাগলকে টিকা দেওয়ার পরেও যদি ছাগল অন্য কোন রোগাক্রান্ত ছাগল বা প্রাণীর সংস্পর্শে থাকে তবে অনেক ক্ষেত্রে ছাগল আবার রোগে আক্রান্ত হয়ে থাকে থাকে এবং টিকা প্রদানের পরেও কোন লাভ হয় না।

৩। ছাগল পালনে জৈব নিরাপত্তা না মানার কারণে ছাগলকে টিকা প্রদান করেও কোন লাভ হয় না। টিকা প্রদান করার পরেও জৈব নিরাপত্তা না মানলে ছাগল আবার কোন না কোন জীবাণুর দ্বারা আক্রান্ত হয়ে রোগে ভুগে থাকে। যার ফলে ছাগলকে টিকা প্রদান করেও কোন লাভ হয় না যদি জৈব নিরাপত্তা নিশ্চিত করা না হয়।

৪। পশুর চিকিৎসক কিংবা কোন বহিরাগত ব্যক্তির প্রবেশের মাধ্যমেও ছাগল রোগে আক্রান্ত হয়ে থাকে। যার কারণে ছাগলকে টিকা প্রদানের পরেও কাজ হয় না, আবার ছাগল রোগে আক্রান্ত হয়।

৫। ছাগলের খামারের আশপাশ দিয়ে অন্য কোন জীবাণু বহণকারী প্রাণী অবাধে চলাফেরা করলে সেখান থেকেও ছাগলকে রোগ আক্রান্ত করতে পারে। তাই ছাগলের খামারের চারপাশে খানিকটা দূরত্ব বজায় রেখে উচু করে বেড়া দিয়ে দিতে পারলে ভাল হয়।

৬। ছাগলকে টিকা প্রদান করার পরেও বেশি হওয়া টিকা থেকেও অনেক সময় ছাগল রোগে আক্রান্ত হয়ে থাকে। তাই বেশি হওয়া টিকা নিরাপদ দূরত্বে সরিয়ে রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২০মার্চ২০