ডব্লিউপিএসএ-বিবি’র আয়োজনে ময়মনসিংহ অঞ্চলের পোল্ট্রি খামারীদের জন্য কর্মশালা অনুষ্ঠিত

309

IMG_480500001

ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন (WPSA-BB) বাংলাদেশ শাখার আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের পোল্ট্রি খামারীদের এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ জুনয়ারি) ময়মনসিংহের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে বেলা সাড়ে ১০টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ‘এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও ফাউল কলেরা নিয়ন্ত্রণ এবং খামার ও জীব নিরাপত্তা ব্যবস্থাপনা’ শীর্ষক আধাবেলা ও এ আঞ্চলিক কর্মশালায় WPSA-BB এর সভাপতি, কার্যকরী পরিষদের অন্যান্য সদস্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক অ্যাসোসিয়শনের বাংলাদেশ শাখার বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সদস্যরা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং এ অঞ্চলের সাড়ে পাঁচ শতাধিক পোল্ট্রি খামারী উপস্থিত ছিলেন।

WPSA-BB এর সম্পাদক মাহাবুব হাসান উপস্থিত অতিথীদের স্বাগত জানান। তিনি WPSA-BB এর আয়োজিত এ কর্মশালাটির গুরুত্ব বর্ণনা করার পর অনুষ্ঠানের কর্যক্রম শুরু হয়।

কর্মশালায় যথাক্রমে ড, মো. গিয়াস উদ্দিন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও হেড অব অ্যানিমেল হেলথ রিচার্স ডিভিশন এবং পরিচালক ন্যাশনাল রেফারেন্স ফর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট সাভার ‘বাংলাদেশ এভিয়ান ইনফ্লেুয়েঞ্জা ও এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, প্রফেসর ড. প্রিয় মোহন দাস, প্রফেসর প্যাথলজি বিভাগ এবং ডিন ভেটেরিনারি অনুষদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ, ‘বাংলাদেশ ফাউল কলেরা ও এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা এবং বিবেক চন্দ্র রায় পিএইডি ফেলো (নিউট্রিশনাল বায়োটেকনোলজি ইন পোল্ট্রি) পোল্ট্রি বিজ্ঞান বিভাগ বাকৃবি ‘এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এবং ফাউল কলেরা নিয়ন্ত্রণে খামার ব্যবস্থাপনা ও জীব নিরাপত্তা বিষয়ক’ মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

IMG_484000002

উপস্থাপিত প্রবন্ধের ওপর খামারী এবং বিশেষজ্ঞরা বিস্তারিত আলোচনা করেন।

প্রবন্ধ উপস্থাপকরা ছাড়াও WPSA-BB এর সভাপতি ও সাধারাণ সম্পাদক মূল বিষয়গুলোর ওপর খামারীদের বিভিন্ন প্রশ্নের সন্তোষজনক জবাব দেন। প্রাণবন্ত আলোচনায় উপস্থিত খামরীরা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আরো বেশি কর্মশালার আয়োজনের অনুরোধ জানান।

সব শেষে দেশে মুরগির ডিম ও মাংসের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য টেকসই খামার ব্যবস্থা গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান রেখে সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন