তিন ফসলি জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

294

নাটোর

নাহিদ হোসেন নাটোর থেকে: জেলার গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের বৃ-কাশো গ্রামের চাকল বিলে তিন ফসলী জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুর ১২টায় চাকল বিলের মাঝ খানে অনুষ্ঠিত মানববন্ধনে এলাকাবাসীর সর্বস্তরের মানুষ মানববন্ধনে অংশগ্রহণ করে।

স্থানীয় সূত্রে জানাযায়, বৃ-কাশো গ্রামের যে বিল তার নাম চাকল বিল। প্রায় ২০০ বিঘা জমি নিয়ে এই বিলটি অবস্থিত। কিন্তু হঠাৎ করে বিলের মাঝখানে ৬ বিঘা ও পাশের ৫বিঘা জমিতে পুকুর খনন করার পরিকল্পনা চালাচ্ছে জমির মালিক একই এলাকার মো.ফজলুর রহমান ও মো.আসাদ সরদার। এর মধ্যে ৬ বিঘা পুকুর কাটাবে ফজলুর রহমান ও ৫ বিঘা কাটাবে মো.আসাদ সরদার। তবে এলাকাবাসীর দাবী এই খানে যদি পুকুর খনন করা হয় তাহলে প্রায় ২০০ বিগা জমি ও এই এলাকার প্রায় বাড়ি ঘরে জলাবদ্ধতা সৃষ্টি হবে।

এলাকাবাসীর পক্ষে মানববন্ধনে বক্তব্য রেখে স্থানীয় স্কুলের শিক্ষক মো.শহিদুল ইসলাম বলেন, বৃ-কাশো এলাকায় প্রায় ২৫০-৩০০টি পরিবার রয়েছে। সবগুলো পরিবার মধ্যবিত্ত্ব। তাদের আয়ের উৎস মাঠে জমি চাষ করে ফসল ফলিয়ে সংসার চালানো এবং ছেলেমেয়েদের পড়াশোনার খরচ যোগানো। কিন্তু বিলের পাশে এবং বিলের মাঝখানে ইতিমধ্যেই কয়েকটি পুকুর আছে। তারপরও যদি এই দুইটি পুকুর নতুন করে খনন করা হয় তাহলে প্রায় সবগুলো জমিতে জলাবদ্ধতা থেকে শুরু করে ফসল ফলানোর মতো কোন উপায় থাকবে না। তারপরও আশপাশের প্রায় বাড়িতেই বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি হবে এই পুকুর খনন হলে। তবে অধিক লাভের আশায় এই জমির মালিক পুকুর খনন করতে চাচ্ছে। কেননা এই জমিতে বছরে তিনটি করে ফসল হয়। খুব উর্বর জমি যে কোন ফসল এই জমিতে সহজেই ভাল হবে। এই বিলের সকল জমিতে ইরি, বুরো, গম, মশুড়, কালাই, শরিষা, জব, পিয়াজ, রসুন থেকে শুরু করে প্রায় সব ধরনের ফসল চাষাবাদ করা যায়। কিন্তু অধিক লাভের আশায় গরিব চাষিদের কথা চিন্তা না করেই তারা নিজেদের স্বার্থে পুকুর খনন করার চেষ্টা করছে। প্রশাসনের কাছে আমাদের দাবি এই পুকুর খনন যেন বন্ধ করে দেওয়া হয়। তাহলে তৈরি হবে নতুন নতুন ফসল। বেচে থাকবে মধ্যবিত্ত পরিবারের চাষিরা। অনায়াসে চলে যাবে চাষিদের সংসার ও ছেলে-মেয়েদের পড়াশুনার খরচ চলে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন