দিনাজপুরে আগাম শীতকালীন সবজি চাষ

981

%e0%a6%b6%e0%a7%80%e0%a6%a4%e0%a6%95%e0%a6%be%e0%a6%b2%e0%a7%80%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%ac%e0%a6%9c%e0%a6%bf
তনুজা শারমিন তনু, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে শীতকালীন আগাম সবজী চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। অনেক স্থানে গড়ে উঠেছে সবজী পল্লী। অনুকুল আবহাওয়া ও অধুনিক পদ্ধতিতে চাষাবাদ করায় এবার এ শীতকালীন আগাম সবজী বাম্পার ফলন হয়েছে। এ সবজী চাষ করে ভাগ্যের পরিবর্তন ঘটেছে অসংখ্য কৃষকের। দিনাজপুরের বিস্তৃর্ণ এলাকা জুড়ে এখন সবুজ সবজীর সমারোহ। শীতকালীন আগাম সবজীর পরিচর্যায় নিয়ে ব্যস্ত কৃষক। পালন শাক, মুলা, বেগুন, পটল, ফুলকপি, বাধাকপি, বরবটি, করলা, শশা, লাউ, চিচিংগা, মরিচ তিলাসহ বিভিন্ন প্রকারের সবজি আবাদ করেছেন তারা। সব্জি চাষ করে তারা প্রতি বিঘা জমি থেকে লাভ করছেন ৮০ হাজার থেকে এক লাখ টাকা।

দিনাজপুর জেলার ১৩ টি উপজেলায় এবার ১০ হাজার ৯’শ ৯৭ হেক্টর জমিতে সবজী চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে অনেক বেশী জমিতে। তবে বিরামপুর, ঘোড়াঘাট, হাকিমপুর, বীরগঞ্জ, বিরল, সদা ও বোচাগঞ্জ উপজেলায় এবার শীতকালীন আগাম সবজীর বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় কৃষক ক্ষেতেই বিক্রি করছেন সবজী। বিভিন্ন স্থান থেকে পাইকারেরা এসে কিন নিয়ে যাচ্ছেন এসব সবজী লাভ জনক ফসল হওয়ায় শীতকালীন আগাম এ সবজী চাষে কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

শীতকালীন আগাম সব্জি চাষাবাদ করে ব্যাপক সাফল্য পেয়েছেন এ অঞ্চলের কৃষকর্। কৃষি বিভাগ সহযোগিতা অব্যাহত রাখলে এবং এ সবজি’র ভালো মূল্য পেলে এ অঞ্চলে শীতকালীন সব্জি চাষাবাদের পরিধি আরও বেড়ে যাবে এমটাই মন্তব্য করেছেন কৃষিবিদরা।