ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রশাসনের উদ্যোগে কৃষিপণ্য সংগ্রহ

458

করোনাভাইরাস সঙ্কটে বিপাকে পড়া চাষীদের কাছ থেকে ন্যায্যমূল্যে কৃষিপণ্য সংগ্রহ করছে উপজেলা প্রশাসন।
নাটোরের সিংড়া উপজেলার তাজপুর ইউনিয়নে বিস্তীর্ণ মাঠজুড়ে চাষ হয় চাল কুমড়ার। মহামারি করোনাভাইরাসে কারণে সৃষ্ট সঙ্কটে কৃষকরা বঞ্চিত হচ্ছেন ন্যায্যমূল্য থেকে। তাই কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিতে সরাসরি কৃষকদের কাছ থেকে চাল কুমড়া কিনছে উপজেলা প্রশাসন। যা বিতরণ করা হবে দুস্থদের মাঝে ত্রাণ হিসেবে।

সিংড়া উপজেলার তাজপুর ইউনিয়নের কুমড়া চাষিরা জানান, বিস্তীর্ণ এলাকায় কুমড়া চাষ হওয়ায় এবং উৎপাদন ভাল হওয়ার পরেও পাইকারি ব্যবসায়ী না আসায় ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছিলেন কৃষকরা। উপজেলা প্রশাসন তাদের কাছ থেকে কৃষিপণ্য কেনায় খুশি কৃষকরা। জেলার অন্যান্য উপজেলায় যদি এই কুমড়া এখান থেকে কিনে সরবরাহ করা হতো তাহলে আরও ভালো হতো বলে কৃষকরা জানান।

নাটোরের সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার বানু জানান, কৃষকদের উৎপাদিত কুমড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করতে উপজেলা প্রশাসনের তরফ থেকে উদ্যোগ নেয়া হয় চাল কুমড়ো কেনার। সরাসরি মাঠ থেকে কৃষকের কাছ থেকে প্রতিটি কুমড়া ১০ টাকা দরে ৬ হাজার কুমড়া কেনা হয়েছে। এখন বর্তমানে নাটোরের বাজারে খুচরা কুমড়ার মূল্যই ১০ থেকে ১৫ টাকার মধ্যে। কৃষকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এবং তাদের বেঁধে দেয়া দামেই কুমড়াগুলো কেনা হয়। কুমড়োগুলো সিংড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের অন্যান্য ত্রাণ সামগ্রীর সাথে বিতরণ করা হবে।

তিনি আরো জানান, প্রতি ইউনিয়ন ৪৫০ জন করে মোট ৫৪০০ জনকে দেয়া হচ্ছে ১০কেজি চাল,১ কেজি আলু, হাফ কেজি ছোলা আর ১টা করে কুমড়া। এছাড়া অন্যদের মাঝেও একটি করে কুমড়া বিতরণ করা হচ্ছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ জানান, আমরা তথা বর্তমান সরকার সবসময়ই কৃষকদের বিষয়ে আন্তরিক। কৃষকরা যাতে কোনো ক্রমেই ক্ষতিগ্রস্ত না হয় আমরা সে ব্যাপারে সচেতন রয়েছি। ধান, আম, লিচুসহ অন্যান্য উৎপাদিত সামগ্রির যাতে ন্যায্যমূল্য পায় সেদিকে আমরা খেয়াল রাখছি। আমাদের যা যা করণীয় সব করছি।

ফার্মসএন্ডফার্মার/১২মে২০