পহেলা বৈশাখে মচমচে ভাজা মুরগি

410

চিকেন-ডানা
ভাজা মুরগি একটু ভিন্নভাবে করলেই বদলে যাবে স্বাদ ও চেহারা। বাড়িতেই বানাতে পারবেন।

মিন্ট চিকেন উইংস

উপকরণ:

মুরগির পাখা ১০/১২টি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, সয়াসস ১ চা-চামচ, ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, পুদিনা পাতা কুচি আধা কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি:
আদা, রসুন বাটা, সয়াসস আর লবণ দিয়ে চামড়া ছাড়ানো চিকেন উইংস ম্যারিনেট করে ১ ঘণ্টা রেখে দিন। একটা ট্রে বা বড় বাটিতে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, পুদিনা পাতা কুচি আর অল্প লবণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে (কোনো পানি দেওয়া যাবে না, শুকনা অবস্থায় মেশাতে হবে)। ডিম ফেটিয়ে রাখতে হবে। নির্দিষ্ট সময় পর ম্যারিনেট করা চিকেন উইংসগুলো ফেটানো ডিমে ডুবিয়ে তারপর ময়দার মিশ্রণে গড়িয়ে ফুটন্ত ডুবো তেলে কম আঁচে সোনালি করে ভেজে নিন। কিচেন টিস্যুতে তুলে তেল ঝরিয়ে নিয়ে পছন্দসই সসসহ পরিবেশন করুন।

ফ্রায়েড স্টাফড চিকেন ব্রেস্ট

উপকরণ:
মুরগির বুকের মাংস ৪ টুকরা, মুরগির কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ক্যাপসিকাম ১টা (মাঝারি আকারের ছোট কিউব করে কাটা), চিলি ফ্লেক্স ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা সিকি চা-চামচ, লবণ স্বাদমতো, মোজারেলা চিজ ৪ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ১ কাপ, ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, তেল ভাজার জন্য।

প্রণালি :
খুব অল্প তেলে পেঁয়াজ কুচি ভেজে তাতে একে একে আদা, রসুন বাটা, চিলি ফ্লেক্স, লবণ দিয়ে কিমা রান্না করে নিতে হবে। কিমা ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে তাতে ক্যাপসিকাম দিয়ে একটু ভাজা ভাজা করে নিয়ে কুচানো চিজ দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে ফেলুন। তারপর মুরগির বুক থেকে সাবধানে হাড়টা আলাদা করে নিয়ে মাঝ বরাবর কেটে নিয়ে (দুই টুকরা করতে হবে না) দুই পাশে ছড়িয়ে রুটি বানানোর বেলন বা মাংস ছেঁচার হাতুড়ি দিয়ে আস্তে আস্তে ছেঁচে পাতলা করে আরও ছড়িয়ে নিতে হবে। এরপর এই ছেঁচা মাংসের টুকরো খুব সাবধানে একটা প্লাস্টিক ফয়েলের ওপরে বিছিয়ে নিয়ে তার এক পাশে রান্না করে রাখে কিমা লম্বা করে দিয়ে তারপর ফয়েলের এক পাশ ধরে সাবধানে টাইট করে রোল করে নিয়ে প্লাস্টিক ফয়েলটা ভালো করে পেঁচিয়ে সবদিক সিল করে নিতে হবে।

এভাবে সব কয়টা মাংসের টুকরা দিয়ে একইভাবে রোল তৈরি করে নিয়ে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। নির্দিষ্ট সময় পরে ফ্রিজ থেকে বের করে প্রথমে ময়দায় গড়িয়ে নিন। এবার ফেটানো ডিমে ডুবিয়ে, ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে (ডুবো তেল নয়) মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিয়ে কিচেন টিস্যুতে তুলে পছন্দমতো সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন