পেঁপে চাষে সফল হচ্ছেন চাষিরা

913

Papaya-4
পেঁপে চাষে সফল হয়েছেন হবিগঞ্জের ফারুক মোল্লা। হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় সুইট লেডি পেঁপের চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন আহম্মদাবাদ ইউনিয়নের ঘনশ্যামপুর গ্রামের কৃষক ফারুক মোল্লা।

তার বাগানের প্রায় সব গাছে পেঁপে ধরেছে। প্রত্যেকটি পেঁপেরম ওজন দুই কেজি। পেঁপে রোপণের ৪৫ দিন পর গোড়া থেকে ফল ধরেছে। সুইট লেডি জাতের পেঁপে চাষ নিয়ে তাই সাড়া পড়েছে এ গ্রামে। এমন ফলন ফলিয়ে যে কেউ এক বিঘা জমিতে পেঁপে চাষ করে সব কৃষকই লাভবান হতে পারবেন বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা।

উপজেলা কৃষি অধিদপ্তরের সহায়তায় ফারুক মোল্লা সুইট লেডি জাতের পেঁপে চাষ করে বেশ আলোড়ন সৃষ্টি করেছেন। তার এই সফলতায় অনেকেই পেঁপে চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষক ফারুক মোল্লাকে সুইট লেডি জাতের ৩০০ পেঁপের চারা রংপুর থেকে সংগ্রহ করে দেয় উপজেলা কৃষি বিভাগ। এখানকার কৃষকদের কৃষিকাজে আগ্রহী করে তুলতে তাকে এই জাতের পেঁপের চারা সংগ্রহ করে দেয় কৃষি বিভাগ।

ফারুক বলেন, শখ ছিল পেঁপে বাগান করার। উপজেলা কৃষি বিভাগের সহায়তায় তা পূরণ হয়েছে। এ জন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার এ বাগানের পেছনে এক বছরে প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে। রোপণের চার মাসের মধ্যে সব পেঁপেগাছে গড়ে ৩০টি পেঁপে ধরেছে। চলতি মৌসুমে প্রায় আড়াই লাখ টাকার পেঁপে বিক্রির আশা করছি।

ঐ ইউনিয়নের কৃষি কর্মকর্তা রনি দেব ও সৌরভ কবির জানান, কৃষি বিভাগের সহায়তায় কৃষক ফারুক ৭২ শতাংশ জমিতে হাইব্রিড সুইট লেডি পেঁপে চাষ করে সাফল্য পেয়েছেন। তার এই সফলতা অন্য কৃষকরা দৃষ্টান্ত হয়ে থাকবে।

কৃষি সম্প্রসারণ হবিগঞ্জের অতিরিক্ত উপপরিচালক মোস্তফা ইকবাল আজাদ বলেন, এই উপজেলায় যেভাবে পেঁপের চাষ হচ্ছে, তা যদি আমরা পরিকল্পিতভাবে মাঠ পরিদর্শন বা মাঠ দিবসের মাধ্যমে কৃষকদের জমায়েত করে অন্যান্য উপজেলায়ও ছড়িয়ে দিতে পারি তাহলে উজ্জ্বল সম্ভাবনা তৈরি হবে।

ফার্মসএন্ডফার্মার/১৩জানু২০২০