পেঁয়াজের থ্রিপস পোকা দমনের কৌশল

291

পেঁয়াজে থ্রিপস পোকা দেখতে ছোট আকারের বলে সহজে নজরে আসে না। কিন্ত পাতার রস চুষে খায় বলে অধিক আক্রমণে পাতা শুকিয়ে গাছ মরে যায়।ফলে চাষিরাও ফলন নিয়ে হতাশ হন। তাই পেঁয়াজের থ্রিপস পোকাসহ বিভিন্ন রোগবালাই দমন সম্পর্কে আমাদের জানতে হবে।

চলুন জেনে নেওয়া যাক পেঁয়াজের থ্রিপস পোকা দমনের কৌশল সম্পর্কে:

থ্রিপস পোকা :
পরিচিতি: থ্রিপস পোকা স্ত্রী পোকা সরু, হলুদাভ। পুরুষ গাঢ় বাদামী । বাচ্চা পোকা হলুদ অথবা সাদা । এদের পিঠের উপর লম্বা দাগ দেখা যায়।

জীবন চক্র : স্ত্রী পোকা পেঁয়াজের পাতার কোষের মধ্যে ৪৫-৫০ টি ডিম পাড়ে। ৫-১০ দিনে ডিম হতে নিম্ফ (বাচ্চা) বের হয়। নিম্ফ ১৫-৩০ দিনে দুটি ধাপ অতিক্রম করে । প্রথম ধাপে খাদ্য গ্রহণ করে এবং দ্বিতীয় ধাপে খাদ্য গ্রহণ না করে মাটিতে থাকে। এরা বছরে ৮ বার বংশ বিস্তার করে এবং স্ত্রী পোকা পুরুষ পোকার সাথে মিলন ছাড়াই বাচ্চা দিতে সক্ষম হয় ।

ক্ষতির ধরণ: থ্রিপস পোকা পেঁয়াজের রস চুষে খায় বলে পাতা রূপালী রং ধারণ করে। তাছাড়া পেঁয়াজের রস চুষে খায় বলে ক্ষুদ্রাকৃতির বাদামী দাগ বা ফোটা দেখা যায়। এ পোকার আক্রমণ বেশি হলে পাতা শুকিয়ে মরে যায়।কন্দ আকারে ছোট এবং বিকৃত হয়ে যায়।

থ্রিপস পোকা দমন ব্যবসস্থাপনা:
পূর্ব প্রস্তুতি: আগের ফসলের নাড়া বা অবশিষ্ট অংশ ভালভাবে ধ্বংস করতে হবে।আগাছা, মরা পাতা ও আবর্জনা পরিষ্কার করতে হবে। নিয়মিত জমি পর্যবেক্ষণ করতে হবে।

ব্যবস্থাপনা:
১.সাদা অথবা হলুদ রঙের আঠালো ফাঁদ ব্যবহার করে ক্ষেতে মাকড়সার সংখ্যা বৃদ্ধি করতে যাতে এ পোকা দমন করা যায়। অনুমোদিত কীটনাশক নির্ধারিত মাত্রায় প্রয়োগ করতে হবে।
২. তামাকের গুড়া (১০গ্রাম), সাবানের গুড়া (৫গ্রাম) ও নিমের পাতার নির্যাস প্রতি লিটার পানিতে মিশিয়ে ব্যবহার করা।
৩.ইমিডাক্লোপ্রিড গ্রুপের কীটনাশক যেমন: এডমেয়ার ২০ এসএল ০.৫ মিলি./লি হারে পানিতে মিশিয়ে দিতে হবে।

পেঁয়াজের থ্রিপস পোকা দমনের কৌশল শিরোনামে লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

ফার্মসএন্ডফার্মার/ ০৯ অক্টোবর ২০২১