প্রাকৃতিক উপায়ে গবাদিপশুর ডায়রিয়ার চিকিৎসা

327

প্রাকৃতিক উপায়ে গরুর ডায়রিয়া রোগের চিকিৎসা আমাদের অনেকেরই জানা নেই। গরু পালনের অন্যতম সমস্যা হল গরুর বিভিন্ন প্রকার রোগ। গরুর রোগের সঠিক চিকিৎসা না করতে পারলে গরু পালনে লোকসানের সম্ভাবনা থাকে। তবে প্রাকৃতিক উপায়ে গরুর ডায়রিয়া রোগের চিকিৎসা না জানার কারণে অনেকেই গরুর এই রোগ হলে ওষুধ কিনে থাকেন কিংবা ডাক্তার ডেকে আনেন। চলুন জেনে নেই প্রাকৃতিক উপায়ে গরুর ডায়রিয়া রোগের চিকিৎসা সম্পর্কে-

প্রাকৃতিক উপায়ে গরুর ডায়রিয়া রোগের চিকিৎসাঃ
প্রাকৃতিক উপায়ে গরুর ডায়রিয়া রোগের চিকিৎসা করার জন্য ডালিম বা বেদানা সবচেয়ে বেশি কার্যকরী। গরুর ডায়রিয়া হলে প্রাকৃতিক

চিকিৎসায় ডালিমের ব্যবহার সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হল-
গরুর ডায়রিয়া হলে বাছুরের জন্য ডালিম বা বেদানার রস ২০০ মিলি ও বড় গরু হলে ৩০০ মিলি করে রস ডায়রিয়ায় আক্রান্ত গরু দিনে ২ বার করে খাওয়াতে হবে। এভাবে কয়েকবার খাওয়ালে গরুর ডায়রিয়া ভাল হয়ে যায়।

আবার গরুর রক্ত আমাশয় হলেও এই উপায়ে ডালিমের রস খাওয়ালে ভাল ফলাফল পাওয়া যায়। তবে এক্ষেত্রে ডালিমের ছোল্কাগুলি ফেলে না দিয়ে পিষে নিয়ে সামান্য একটু আখের গুরের সাথে মিশিয়ে বড় গরুকে ১০০ গ্রাম মিশ্রণ এবং বাছুরকে ৫০ গ্রাম মিশ্রণ খাওয়াতে হবে। এভাবে একই নিয়মে ডায়েরিয়া আরো দ্রুত ভালো হয়ে যায়। সাথে আনাড় বা বেদানার রসটা খাওয়াতে হবে।

তাছাড়াও ডালিমের ছিলকা শুকিয়ে নিয়ে এরপর গুড়া করে সামান্য গুড় অথবা পানির সাথে ২৫ থেকে ৩০ গ্রাম মিশিয়ে বাছুরকে খাওয়ালেও ডায়েরিয়ায় বা পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে। তবে সেক্ষেত্রে দিনে ২ বার করে ২ থেকে ৩ দিন খাওয়াতে হবে। যদি গরুর ডায়রিয়ার সাথে ব্যাথাও থাকে তাহলেও এই পদ্ধতিতে খাওয়ালে তা নিরাময় হয়ে যাবে।

ফার্মসএন্ডফার্মার/২৪ফেব্রুয়ারি২০২১