ব্রয়লার মুরগি পালনে সঠিক জৈব নিরাপত্তা ব্যবস্থায় করণীয়

492

ব্রয়লার মুরগি পালনে সঠিক জৈব নিরাপত্তা ব্যবস্থায় করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো খামারিদের ভালোভাবে জেনেই খামার শুরু করতে হবে। খামারে সঠিক জৈব নিরাপত্তা না মানার কারণেই অনেক খামারি নিঃস্ব হয়ে গেছেন। এজন্য খামার শুরুর আগেই এ বিষয়ে জানতে হবে। আজকের এ লেখায় আমরা জেনে নিব ব্রয়লার মুরগি পালনে সঠিক জৈব নিরাপত্তা ব্যবস্থায় করণীয় সম্পর্কে-

ব্রয়লার মুরগি পালনে সঠিক জৈব নিরাপত্তা ব্যবস্থায় করণীয়ঃ

১। ব্রয়লার মুরগির খামারে প্রত্যেকবার বাচ্চা তোলার আগে ঘরটি ভালভাবে ধুয়ে পরিস্কার করে চুনকাম করাতে হবে এবং প্রত্যেকবার শক্তিশালী জীবানুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে।

২। নিয়মিত ব্রয়লার খামারের পর্দা ও নেট ছাদ ঝাড়ু দিয়ে পরিস্কার করে জীবানুনাশক স্প্রে করতে হবে।

৩। ব্রয়লার মুরগির খামারের ভিতরে কাজ করার জন্য আলাদা পোশাক এবং জুতার ব্যবস্থা করতে হবে। বাইরের জামা কাপড় এবং জুতা পরিধান করে ব্রয়লার খামারে প্রবেশ বা ভিতরের পোশাক পরিধান করে বাইরে যাওয়া যাবে না।

৪। ব্রয়লার মুরগির খামারের আশপাশে ও অভ্যন্তরের চলাচলের রাস্তায় সাপ্তাহে অন্তত একদিন চুন ছিটিয়ে দিতে হবে।

৫। ব্রয়লার মুরগি খামারে অপ্রয়োজনীয় লোকজনের প্রবেশ বন্ধ করতে হবে। এর জন্য খামারের চারপাশে তারের বেড়া বা দেয়াল দিতে হবে।

৬। ব্রয়লার মুরগির খামারের প্রবেশ পথে ফুট বাথ থাকতে হবে এবং সেই ফুট বাথে জীবানুনাশক মিশ্রিত পানি রাখতে হবে। প্রতিবার বার শেডে প্রবেশ এবং বাহিরের সময় ফুটবাথে পা সম্পূর্ন ডুবিয়ে নিতে হবে।

সূত্র: আধুনিক কৃষি খামার

ফার্মসএন্ডফার্মার/২৪ফেব্রুয়ারি২০২১