ফার্মে যেসব সমস্যা থাকার কারণে মুরগির রোগ হয়

151

ফার্মে যেসব সমস্যা থাকার কারণে রোগ হয়

ফার্মে বিভিন্ন সমস্যা থাকার কারণে বিভিন্ন রোগব্যাধি হচ্ছে যার কারণে ভাল প্রডাকশন হচ্ছে না। তাছাড়া কাঙ্কিত ওজন পাচ্ছে না।

বিভিন্ন বয়সের মুরগি একসাথে পালা হচ্ছে যার কারণে রোগগুলো ফার্ম থেকে শেষ হচ্ছে না, বড়গুলো থেকে ছোট মুরগিতে যাচ্ছে। বড়গুলো সুস্থ মনে হলেও আসলে এগুলো জীবানু বহন করছে এবং রোগ ছড়াচ্ছে।

ব্রলারের অধিকাংশ সেডের মেঝেটা পাকা না। যার কারণে জীবাণুমুক্তকরণ সম্ভব হয় না। কাঁচা হলে উপর থেকে১/৪ ইঞ্চি মাটি তুলে ফেলে দিতে হবে।

খাবার ও পানির পাত্র পরিস্কার করে রোদে শুকাতে হবে, পর্দা, ওয়াল, বাল্ব, ব্রুডার পরিস্কার রাখতে হবে। পরিস্কারের নিয়মগুলো মানা হচ্ছে না।

৫০০ ফিটের মধ্যে ফার্ম থাকলে একসাথে মুরগি তুলতে হবে এবং একই নিয়মে সব করতে হবে সম্ভব হলে। কিন্তু বাস্তবে তা হচ্ছে না।

ব্রয়লার ১৫দিন গ্যাপ দিয়ে তুলতে হয়। কোন কারণে রানিক্ষেত, আমাশয়, এ আই, গাম্বোরু, আই বি, মেরেক্স, টাইফয়েড হলে ২-৩ মাস গ্যাপ দিয়ে মুরগি তুলতে হবে। পূর্বের ব্যবহৃত লিটার ব্যবহার না করাই ভাল। যদি আগের ব্যাচে রোগ হয়ে থাকে তাহলে অবশ্যই লিটার বাদ দিতে হবে।

লিটার ভাল রাখতে হবে, ১ম ১০-১৫ দিন তূষ দিতে হবে। পর্দা সিস্টেম ঠিক করতে হবে, পর্দা নিচ থেকে উপরে তোলার সিস্টেম করতে হবে। ভিতরে গ্যাস করা যাবে না। ভাল কোম্পানীর বাচ্চা ও খাবার দিতে হবে।

ব্রুডিং ভাল করতে হবে। ১ম ৩দিন ২-৩ ঘন্টা পর পর ফার্মে যেতে হবে কারণ বাচ্চার অবস্থা, তাপের অবস্থা, পর্দার অবস্থা, লিটারের অবস্থা সব সময় যাতে ঠিক থাকে। ৪-৭দিন ৩-৪ ঘন্টা পর পর ফার্মে যেতে হবে। সব সময় থাকতে পারলে ভাল হয়। যত বেশি সময় দিবেন তত ভাল হবে। ফার্মটির অবস্থান, উচ্চতা, লোকেশন ঠিক থাকতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ১২ নভেম্বর, ২০২২