বগুড়ায় বেগুনি কালিম পাখি উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন

472

2017-10-02_4_192180

বগুড়া: জেলায় দুটি বেগুনি কালিম পাখি উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন তীর। সরকারী আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠনের সদস্যরা কালিম (purple swanphen) নামের পাখি দুটি উদ্ধার করেছে।

সোমবার সকালে ওই সংগঠনের কয়েকজন কর্মী বিষয়টি সংবাদ মাধ্যমকে অবহিত করেন।
টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টাল রিসার্চ (তীর) সংগঠনের সাধারণ সম্পাদক আরাফাত রহমান জানান, বগুড়ার শিবগঞ্জের বুড়িগঞ্জ এলাকায় বেদে সম্প্রদায় দুটি পাখি নিয়ে এসেছে এমন খবরের ভিত্তিতে গত ২৮ সেপ্টেম্বর সেখানে তারা যায়। এসময় বেদে’রা পাখি দুটির দাম ৩০ হাজার টাকা দাবী করে। ২৫ হাজার টাকা দাম করে পরে কিনবো বলে চলে আসে তীরের সদস্যরা।

পরে তারা বিষয়টি বগুড়ার বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা মিজানুর রহমানকে অবহিত করেন। পরে তিনি জয়পুরহাটের কালাই রেঞ্জের সামাজিক বন কর্মকর্তাকে নির্দেশ দিলে স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে রোববার পাখি দুটি উদ্ধার করে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীরের সদস্যদের কাছে হস্তান্তর করে।

তিনি আরো জানান, বিষয়টি ঢাকার বোটানিক্যাল গার্ডেনের পরিচালক মোল্লা রেজাউল করিমকে জানালে তিনি পাখি দুটি নিয়ে সেখানে যাওয়ার কথা বলেছেন। আজ সোমবার রাতে পাখি দুটি নিয়ে তীরের সদস্যরা ঢাকায় যাবে এবং তার কাছে হস্তান্তর করবে। আরাফাত আরো জানান, পাখি দুটি সিলেটের হাওড় এলাকা থেকে বেদেরা ধরেছিল বলে তারা জানিয়েছে।

পাটের উৎপাদন বাড়লেও লাভবান হয় না কৃষক

চুয়াডাঙ্গায় আগাম অটোজাতের শিম চাষ

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম