বঙ্গবন্ধু স্মরণে ১ মিনিটে এক লাখ গাছের চারা রোপন

388

image-3153-1502623541

‘গাছ লাগাও, উপকূল বাঁচাও’ এ স্লোগান নিয়ে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় এক লাখ গাছের চারা রোপন করা হয়েছে।

সোমবার (১৪ আগস্ট) দুপুর ১২ টা ১ মিনিটে এক সাথে উপজেলার ৫০৩ টি স্পটে এই গাছ লাগানো কর্মসূচির উদ্বোধন করেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এ সময় তার সাথে ছিলেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মমিন টুলু, জেলা প্রশাসক মোহা. সেলিম উদ্দিন, পুলিশ সুপার মো. মোকতার হোসেন, বোরহানউদ্দিন উপজেলা চেয়ারম্যান মহব্বতজান চৌধুরী, পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লবসহ স্থানীয় নেতারা।

বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুল কুদ্দূস এর ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নিয়ে এই বিশাল কর্মসূচি বাস্তবায়ন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, জলবায়ু ঝুঁকিতে থাকা উপকূলীয় জেলা ভোলাকে রক্ষার জন্য এক লাখ গাছের চারা লাগানো হয়েছে। এটি একটি অনন্য উদাহরণ। এ ধরনের উদ্যোগ বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগ থেকে বিশেষ করে উপকূলীয় এলাকাকে রক্ষা করবে। এরই ধারাবাহিকতায় ভোলা জেলায় চলতিক বছর ১০ লক্ষ গাছ লাগানোর কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জানা যায়, উপকূলীয় এলাকার জলবায়ূ পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগের সাথে এলাকার মানুষ যুদ্ধ করে বেঁচে আছে। দুর্যোগ লাঘবের চিন্তা থেকে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কুদ্দূস তিন মাস আগে এক লাখ গাছের চারা লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছেন। তার সাথে যুক্ত হয়েছে স্থানীয় এক ঝাঁক তরুণ-যুবক। পরিকল্পনা বাস্তবায়নে গত তিন মাসে তারা অন্তত ৩০টি সভা করেছেন।

৫০৩টি স্পটের জন্য আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে। ওই টিমের সদস্যরা শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি অফিস প্রাঙ্গণ, বাড়ির আঙ্গিনা, সড়ক-মহাসড়ক ও বেড়িবাঁধসহ গাছের চারা লাগানো হয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম