বাণিজ্যিকভাবে সিলভার কার্প মাছ চাষের পদ্ধতি

801

silver-carp-3
বাণিজ্যিকভাবে সিলভার কার্প মাছ চাষ শুরু করা খুব সহজ। আপনার পূর্ব অভিজ্ঞতা না থাকলেও এই মাছ বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করতে পারেন। এই মাছের বেঁচে থাকার হার অনেক বেশি এবং খুব কম মানের খাবার খাওয়ানো যেতে পারে। এবং তারা অন্যান্য কার্প জাতীয় মাছ প্রজাতির তুলনায় দ্রুত বৃদ্ধি পায়। তবে, এখানে আমরা একটি বাণিজ্যিক কার্প জাতীয় মাছ চাষ শুরু এবং পরিচালনা সম্পর্কে আরও তথ্য বর্ণনা করার চেষ্টা করছি।

স্থান নির্বাচন:
প্রথমত, সিলভার কার্প মাছ চাষ শুরু করার জন্য একটি খুব ভাল স্থান নির্বাচন করতে হবে। নির্বাচিত এলাকাটি গোলমাল এবং দূষণ মুক্ত হতে হবে। নির্বাচিত এলাকাটি আবাসিক এলাকা থেকে অনেক দূরে থাকলে খুব ভাল হবে। কারণ জমির দাম আবাসিক এলাকায় অনেক বেশি। আপনার যদি ইতিমধ্যে পুকুর থাকে তাহলে আপনি বাণিজ্যিক ভাবে সিলভার কার্প মাছ চাষ শুরু করতে পারেন। এছাড়াও এলাকাটি নির্বাচন করার সময় দেখে নিতে হবে সেখানে যেন পূর্ণ মাত্রায় সূর্যের আলো পাওয়া যায়।

পুকুর নির্মাণ ও আকার:
একটি ভাল জায়গা নির্বাচন করার পরে পুকুর নির্মাণ করতে হবে। সিলভার কার্প মাছ চাষ শুরু করার জন্য মৃত্তিকা বা প্রাকৃতিক ভাবে তৈরি পুকুর ভাল বলে মনে করা হয়। কংক্রিট, প্লাস্টিক বা অন্যান্য ধরনের কৃত্রিম পুকুর এই মাছ উৎপাদনের জন্য ভাল নয়। সুতরাং, মাটির দ্বারা তৈরি পুকুর নির্মাণ করা ভালো এবং পুকুরের আকার কমপক্ষে এক একর হলে বাণিজ্যিক সিলভার কার্প চাষের জন্য ভাল হয়। যদি আপনার বর্তমানে কোনো পুকুর বিদ্যমান থাকে তাহলে তার মধ্যে মাছ চাষ করতে পারেন। দুটি পুকুর করলে ভালো হয়- একটি নার্সারি পুকুর আরেকটি প্রধান পুকুর।

পুকুরের প্রস্তুতি:
পুকুর পানি দিয়ে ভর্তি করার আগে ও পুকুরে পোনা ছাড়ার পূর্বে আপনাকে পুকুর প্রস্তুত করতে হবে। আপনাকে পুকুরের মধ্যে জৈব ও অজৈব সার প্রয়োগ করতে হবে এবং পুকুরে চুন প্রয়োগ করে জীবাণুমুক্ত করতে হবে। এই সম্পর্কে আরো তথ্যের জন্য আপনার নিকটতম কোনো মৎস্য ইনস্টিটিউটের সাথে যোগাযোগ করুন।

বীজ সংগ্রহ:
প্রাকৃতিক সম্পদগুলির উপর নির্ভরতা ছাড়াই সিলভার কার্প মাছের বীজ কৃত্রিম প্রজনন থেকে সহজেই পাওয়া যায় এবং হ্যাচারিতেও সহজলভ্য। সুতরাং, আপনি সহজেই আপনার নিকটতম হ্যাচারি থেকে তা সংগ্রহ করতে পারেন।

পোনার পালন ও যত্ন:
মাছের পোনার বিশেষ যত্ন প্রয়োজন, কারণ এরা ছোট এবং সূক্ষ্ম হয়। এরা খাওয়ার ক্ষমতার দিক থেকে দুর্বল এবং পরিবেশে পরিবর্তনের সাথে ভালভাবে মানাতে পারে না। সুতরাং, সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য এবং স্বাস্থ্যকর মাছের জন্য সুনিয়ন্ত্রিত নিবিড় ব্যবস্থা প্রয়োজন। ২0 থেকে ৩০ দিনের জন্য নার্সারি পুকুরটিতে সিলভার কার্প গুলিকে লালন করতে হবে। যখন তারা প্রায় ৮ থেকে ১২ সেমি দৈর্ঘ্যে পৌঁছবে তখন তাদেরকে প্রধান পুকুরে স্থানন্তর করতে হবে ।

প্রধান পুকুরের মধ্যে চাষ:
পোনা মাছ ৮ থেকে ১২ সেমি দৈর্ঘ্যে পৌঁছালে আপনি বড় পুকুরের মধ্যে মাছগুলিকে রাখতে পারেন। সিলভার কার্প মাছ সাধারণত অন্যান্য কার্প মাছ প্রজাতির সাথে রাখা হয়। প্রতি একরে ২৫,০০০ থেকে ৩০,০০০ মাছ হতে পারে।

সিলভার কার্প মাছের খাদ্য:
সাধারণত সিলভার কার্প মাছ সোনালি বাদামী শেত্তলা, সবুজ শেত্তলা, হলুদ সবুজ শেত্তলা এবং নীল সবুজ শেত্তলা খায়। বিকল্প খাবার দেবার কোনো দরকার নেই। তবে আপনি যদি মাছের দ্রুত বৃদ্ধি চান তাহলে আপনাকে বিকল্প খাবার দিতে হবে। বাজারে মানা রকম মৎস্য ফিড রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন।

সিলভার কার্প মাছ খুব দ্রুত বৃদ্ধি পায়। আপনি এক বছরের মধ্যে ভাল বৃদ্ধি আশা করতেই পারেন। মাছটি আপনার পছন্দসই আকারে পৌঁছানোর পরে আপনি তা সংগ্রহ করবেন। জাল ব্যবহার করে পুকুর থেকে মাছ ধরা যেতে পারে। বাজারের চাহিদা এবং মূল্যের ওপর নির্ভর করে আপনি মাছ চাষ করতে পারেন।

ফার্মসএন্ডফার্মার/১৫জানু২০২০